মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯

জামিয়া মিল্লিয়া, আজ সুপ্রিম শুনানি

পুবের কলম, ওয়েব ডেস্ক:  নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দিল্লির জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্র বিক্ষোভ ও পুলিশি অভিযান নিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হওয়া মামলার শুনানি আজ মঙ্গলবার। একইসঙ্গে অবশ্য সুপ্রিম কোর্ট হুঁশিয়ারি দিয়েছে, পড়ুয়াদের এই ধরনের হাঙ্গামা বন্ধ করা উচিত।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশজুড়ে যে বিক্ষোভ ও আন্দোলনের ঘটনা ঘটছে, তা নিয়ে এ দিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, এইভাবে যদি হিংসা ও সরকারি সম্পত্তি ধ্বংসের মতো কাজ চলতে থাকে তা হলে আমরা এই মামলার শুনানি করব না। 

ছাত্রদের রীতিমতো হুঁশিয়ারি দিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘যেহেতু ওরা ছাত্র তার মানে এই নয় যে ওরা নিজেদের হাতে আইন তুলে নিতে পারে। এটাই ঠিক করতে হবে কখন পরিস্থিতি শান্ত হবে। যখন আমরা কিছু স্থির করতে পারি, তখন এই ধরনের মানসিকতা থাকা উচিত নয়। হাঙ্গামা বন্ধ হওয়া উচিত।’

উল্লেখ্য, প্রবীণ বিচারপতি ইন্দিরা জয়সিং প্রধান বিচারপপতি বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ জামিয়া মিল্লিয়া ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ঘটনার প্রসঙ্গ উপস্থাপন করে শীর্ষ আদালতের কাছে আবেদন জানান ঘটনার স্বতঃপ্রণোদিত মামলা করার জন্য।

আইনজীবী জয়সিংয়ের মতে, দুই বিশ্ববিদ্যালয়ে এই পুলিশি অভিযান সারাদেশে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের। যদিও প্রধান বিচারপতি বলেন, সব আবেদনেরই শুনানি হবে তবে তা অবশ্যই হিংসা থামার পর।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only