বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯

ক্যাবের বিরোধীতায় প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল জনতা, দিল্লিতে ১৪৪ ধারা, বন্ধ ইন্টারনেট


পুবের কলম ওয়েব ডেস্ক :  বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আজ দেশের বিভিন্ন রাজ্যে প্রতিবাদ বিক্ষোভ হচ্ছে। আজ  বৃহস্পতিবার  বিক্ষোভকে কেন্দ্র করে দিল্লির ঐতিহাসিক লালকেল্লার আশেপাশে ১৪৪ ধারা জারি করা হয়। দিল্লিতে আজ কয়েকটি এলাকায় সাময়িকভাবে মোবাইল পরিসেবা বন্ধ রাখা হয়। কিছু এলাকায় মোবাইল ইন্টারনেট পরিসেবাও স্থগিত করা হয়ছে।

দিল্লিতে আজ প্রতিবাদ বিক্ষোভকে কেন্দ্র করে বামপন্থি নেতা ডি রাজা, সীতারাম ইয়েচুরি, নীলোৎপল বসু, বৃন্দা করাত এবং আরও অনেককে মান্ডি হাউসে আটক করা হয়। এছাড়া স্বরাজ ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা যোগেন্দ্র যাদব, পতিয়ালার সাবেক এমপি ধর্মভীর গান্ধি, দিল্লির সাবেক এমপি সন্দীপ দীক্ষিত, দিল্লী শাখার স্বরাজ ইন্ডিয়ার সভাপতি কর্নেল জয়বীর, আইসা’র সভাপতি সুচেতা দে,  জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতা ও সমাজকর্মী ওমর খালিদ,  ইউনাইটেড এগেইনস্ট হেইট-এর নেতা নাদিম খানকেও পুলিশ হেফাজতে নিয়েছে। 


সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদকে সামনে রেখে জামিয়া মিলিয়া ইসলামিয়া, জসোলা বিহার, শাহীনবাগ এবং মুনিরকা মেট্রো স্টেশনগুলোতে প্রবেশ ও প্রস্থান বন্ধ করা হয়। এই স্টেশনগুলোতে ট্রেন থামবে না। ওই চারটি স্টেশন বন্ধ হওয়ার পরে, লালকেল্লা, জামে মসজিদ, চাঁদনী চক এবং বিশ্ববিদ্যালয় মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়। পরবর্তী নির্দেশ না হওয়া পর্যন্ত এই স্টেশনগুলোতে ট্রেন থামবে না। এছাড়া প্যাটেল চক, লোক কল্যাণ মার্গ,  উদ্যোগ ভবন, আইটিও, প্রগতি ময়দান এবং খান মার্কেট মেট্রো স্টেশনও বন্ধ হয়ে গিয়েছে।

কংগ্রেসের মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধী কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে বলেছেন,  ‘মেট্রো স্টেশন বন্ধ রয়েছে। ইন্টারনেট বন্ধ। সব জায়গায় ১৪৪ ধারা জারি রয়েছে। কোথাও আওয়াজ ওঠানোর অনুমতি নেই। যারা করদাতাদের অর্থ ব্যয় করে, জনগণকে বোঝানোর জন্য কোটি কোটি বিজ্ঞাপন বের করেছে তাঁরাই আজ জনতার আওয়াজে এতটাই ক্ষুব্ধ হয়েছে যে তারা সবার আওয়াজ বন্ধ করে দিচ্ছে! কিন্তু এটা জানবেন যে আপনারা যত কণ্ঠস্বর চেপে ধরবেন আরও জোরে আওয়াজ উঠবে।

উত্তরপ্রদেশে প্রতিবাদ বিক্ষোভ মোকাবিলা করতে রাজ্যের প্রায় সমস্ত জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। এক পুলিশ কর্মকর্তা বলেন, রাজ্যে আইনশৃঙ্খলা রক্ষার জন্য, রাজ্যব্যাপী বিক্ষোভের আগে ১৪৪ ধারা ৩ হাজার জনকে নোটিশ জারি করেছে। এছাড়া শান্তি বজায় রাখতে পুলিশ কিছু লোকের কাছ থেকে মুচলেকাও নিয়েছে।

বেঙ্গালুরুতে আজ বিক্ষোভ প্রদর্শনের সময় বিখ্যাত ঐতিহাসিক ও লেখক রামচন্দ্র গুহ-সহ কমপক্ষে ৩০ জনকে আটক করেছে।বিহারে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আজ বামদলের পক্ষ থেকে বনধ পালন করা হচ্ছে। বিক্ষভোকারীরা আজ সকাল থেকে বিভিন্ন জায়গায় রেল অবরোধ করলে ট্রেন চলাচল ব্যাহত হয়। এছাড়া বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করা হয়।

 বামেদের ওই বনধকে আরজেডি ছাড়াও কংগ্রেস, আরএলএসপি, ভিআইপি ও হাম পার্টি সমর্থন করেছে। পাটনার রাজেন্দ্র নগরে ছাত্র সংগঠন এআইএসএফ সদস্যরা রেল অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেছেন। দ্বারভাঙাতে সিপিআইএম সমর্থকরা রেল অবরোধ করেন।

এর আগে বিহারে ‘জন অধিকার পার্টি’র জাতীয় সভাপতি পাপ্পু যাদব বিহার বনধকে সফল করতে বিহারবাসীদের সহযোগিতা করার আহ্বান জানান। একইসঙ্গে ‘আম আদমি পার্টি’র বিহার রাজ্য সভাপতি শত্রুঘ্ন সাহু বিহার বনধকে নৈতিক সমর্থন দিয়েছেন।

অন্যদিকে, বিজেপির রাজ্য মুখপাত্র প্রেম রঞ্জন প্যাটেল নাগরিকত্ব সংশোধন আইনে কোনও সমাজ বা শ্রেণীর কোনও ক্ষতি হবে না বলে দাবি করেছেন। তিনি বিহার বনধকে রাজনৈতিক নাটক বলেও অভিহিত  করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only