সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯

‘জি স্যার, আপনি মহান’, শুনতে পছন্দ করেন মোদি, দাবি প্রাক্তন আইএএস-এর


পুবের কলম, ওয়েব ডেস্ক: ‘জি স্যার। আপনি মহান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমনটাই শুনতে চান।’ রাখঢাক  না করে একেবারে চাঁচাছোলা ভাষায় মোদিকে এভাবেই বিঁধলেন অবসরপ্রাপ্ত আইএএস অফিসার জওহর সরকার।

২০১২ থেকে ২০১৬ পর্যন্ত প্রসার ভারতীর সিইও পদে বহাল ছিলেন জওহর সরকার। মোদির রাজত্বে ২ বছর তাঁর অধীনে কাজও করেছিলেন তিনি। আরবিআই-এর প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের পর এবার মোদির সমালোচনায় জওহর সরকার-ও।  রবিবারই রাজন অভিযোগ করেছিলেন, দেশ এই মুহূর্তে মন্দার মধ্যে দিয়ে চলছে। এরজন্য প্রধানমন্ত্রীর দফতরের কাছে সমস্ত ক্ষমতা কেন্দ্রীকরণই দায়ী। তাঁর কথার রেশ ধরেই সরকারের ট্যুইট, ‘আমিও মোদির রাজত্বে ২ বছর কাজ করেছিলাম। জি স্যার। আপনি মহান। এটাই শুনতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।’

মোদি আমলের সমস্যার কথা জানাতে গিয়ে তিনি বলেন, প্রথমেই এই সরকারের ক্ষমতা কেন্দ্রীভূত করার বিষয়টি বুঝতে হবে। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেই নয়, নতুন পরিকল্পনা রূপায়নেও ভরসা প্রধানমন্ত্রী ও তাঁর অফিসের হাতগোনা কিছু ব্যক্তি। জওহরের মতে, এই পদ্ধতি রাজনৈতিক ও সামাজিক কর্মসূচিতে চলতে পারে। কিন্তু অর্থনীতির মতো ক্ষেত্রে এই পদ্ধতি কাজ করেনা।

জওহর  সরকার এর আগে ২০১৯-এর লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে কমিশনের বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন। তবে মোদির সমালোচকদের মধ্যে আরও অনেক আমলাই রয়েছে। বহু আমলা  মোদি সরকারের বিরুদ্ধে ‘অ্যান্টি-স্যাটেলাইন মিশাইল’ পরীক্ষা ও ‘নমো টিভি চ্যানেল’-এর মাধ্যমে  মডেল কোড অফ কনডাক্ট ভঙ্গেরও অভিযোগ তুলেছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only