শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯

ইসরায়েলকে গোলান মালভূমির দখল ছেড়ে দিতে বলল রাষ্ট্রসংঘ



পুবের কলম ওয়েব ডেস্ক: ফিলিস্তিনিদের গোলান মালভূমি দীর্ঘ দিন ধরে দখল করে রেখেছে ইসরাইল। প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ গোলানে দখলদারিত্ব বন্ধ করতে বললেও তাতে কর্ণপাত করেনি ইসরাইল। এবার ফের একবার ইসরাইলকে গোলান মালভূমি ত্যাগ করতে বলল রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ।বিষয়টি নিয়ে এক প্রস্তাব আনা হয়। সাধারণ অধিবেশনে ইসরাইলের বিষয়ে আরো চারটি পদক্ষেপ অনুমোদন পেলেও আইনগতভাবে এসব প্রস্তাব মান বাধ্য নয় ইসরাইল। 

তবে এর ফলে ইসরাইলের দখলদারিত্ব ও অবৈধ বসতি নির্মাণের বিরুদ্ধে আন্তর্জাতিক বিরোধিতা জোরালো হতে পারে বলে দাবি বিশ্লেষকদের।সম্প্রতি সাধারণ পরিষদে সিরিয়ার গোলান মালভূমি নিয়ে উত্থাপিত প্রস্তাবের পক্ষে ৯১টি দেশ ও বিপক্ষে আমেরিকারসহ ৯টি দেশ ভোট দেয়। তবে ৬৫টি দেশ ভোট প্রদান থেকে বিরত থাকে। এছাড়াও ইসরাইল সংক্রান্ত আরো চারটি পদক্ষেপ গ্রহণ করেছে সাধারণ পরিষদ। এর একটিতে ইসরায়েলকে পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমসহ দখলকৃত ফিলিস্তিনি ভূমির প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও সংরক্ষণের আহ্বান জানানো হয়েছে। 

আরেকটিতে ইসরায়েলকে অবৈধ বসতি নির্মাণ থেকে বিরত থাকতে বলা হয়েছে। আরেক পদক্ষেপে ফিলিস্তিন ইস্যুতে রাষ্ট্রসংঘের বিভিন্ন দপ্তরের কাজের স্বীকৃতি দেয় সাধারণ পরিষদ। এছাড়া সর্বশেষ পদক্ষেপে ফিলিস্তিন সংশ্লিষ্ট তথ্য ও এবিষয়ে রাষ্ট্রসংঘের সিদ্ধান্ত বিস্তৃভাবে ছড়িয়ে দিতে বিশেষ কর্মসূচি চালিয়ে যাওয়ারও অনুরোধ জানানো হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only