বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯

উইঘুর মুসলিমদের নির্যাতন রুখতে মার্কিন কংগ্রেসে বিল পাস


পুবের কলম, ওয়েব ডেস্ক ওয়াশিংটন: উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের ঘটনা চিন বহু দিন ধরে ধামাচাপা দেওয়া চেষ্টা করে এসছে। কিন্তু মাঝে মধ্যেই প্রকাশ্যে এসছে তাদের ওপর চিনা অমানবিক নির্যাতনের ঘটনা।মুখবন্ধ করতে বিদেশী সাংবাদিকদের আমন্ত্রণ জানিয়ে জিনজিয়াং-এর আটক কেন্দ্রগুলিতে ঘুরিয়ে দেখানো হয়েছে। কিন্তু সেই সময় চিনা নির্যাতন বৃদ্ধি ভয়ে বন্দিরা অনেকেই ভালো থাকার নাটক করতে বাধ্য হয়ে ছিল। কিন্তু সেই নাটককে মানতে চাইনি পশ্চিমা দুনিয়া।

উইঘুর মুসলিমদের প্রতি হওয়া অত্যাচারের সত্যতা যাচাই করতে প্রচেষ্টা চালিয়ে গিয়েছে পশ্চিমা মিডিয়ারা। অবশেষে উইঘুর নির্যাতনের এক পর এক সত্য প্রকাশ্যে এসছে। এবার সেই নির্যাতনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একটি বিল পাস করেছে আমেরিকা।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এই বিলটি পাস হয়। মূলত চিনের সরকারি কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা চাপাতেই এই বিল পাস করা হয়েছে।বিলে জিনজিয়াং-এর চিন ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সেক্রেটারি চেন কুয়াংগুও'র নাম উল্লেখ করা হয়েছে।তবে বিলটি এখনও পুরোপুরি পাশ হয়নি। আইনে পরিণত হতে মার্কিন কংগ্রেস উচ্চকক্ষ সিনেট ও প্রেসিডেন্ট ট্রাম্পের অনুমোদন দরকার।

তবে আমেরিকায় তাদের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে চিন। দ্য উইঘুর হিউম্যান রাইটস পলিসি অ্যাক্ট-২০১৯ বিলটি মঙ্গলবার রাতে ৪০৭-১ ভোটে কংগ্রেসের নিম্ন কক্ষে পাস হয়।চিনের বিদেশমন্ত্রক এক বিবৃতি দিয়ে জানিয়েছে, এই বিলের মাধ্যমে আমেরিকা ইচ্ছাকৃতভাবে জিনজিয়াং-এর মানবাধিকার পরিস্থিতি হস্তক্ষেপ করছে। এই বিলের মাধ্যমে চিনকে অপবাদ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। চিন শুধু উইঘুরদের ধর্মী চরমপন্থা থেকে সরিয়ে নিয়ে আসার চেষ্টা করছে। তার জন্য বন্দিশালা হয় বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়েছে। সেখানে পুনঃশিক্ষা প্রদান করা হচ্ছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only