বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯

দেশের ওপর দ্বিমুখী আক্রামণ চালাচ্ছে সরকার: কানহাইয়া



পুবের কলম ওয়েব ডেস্ক: নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিকপঞ্জী দেশের মধ্যে নিয়ে দ্বিমুখী আক্রামণ চালাচ্ছে সরকার। ক্যাব নিয়ে এমনই মন্তব্য জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রাক্তণ সভাপতি তথা সিপিআই নেতা কানহাইয়া কুমারের।
কানহাইয়া বলেন, এসব উদ্যোগের ফলে দেশের প্রতিটি গরীব মানুষ ডিটেশন ক্যাম্পের যাওয়ার ঝুঁকিতে পড়েছে, কারণ তারা নথি সংরক্ষণ করতে পারেনি।

তিনি আরও বলেন, সরকার বলছে এই দুই উদ্যোগে দেশের মুসলমানদের ক্ষতিগ্রস্থ হবে না। কিন্তু প্রকৃত পক্ষে শুধু মুসলমানরা নয় বরং নথি সংরক্ষণে ব্যর্থ হওয়া প্রতিটি দরিদ্র মানুষ এতে ক্ষতিগ্রস্থ হবে। সারা ভারত আক্রান্ত হবে এতে।

দেশজুড়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস গুলিতে নাগরিকত্ব আইন দিয়ে যে বিক্ষোভ শুরু হয়েছে সেই বিষয় নিয়ে বলতে গিয়ে কানহাইয়া বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব হল শিক্ষার্থীদের দায়িত্ববান নাগরিক হিসাবে গড়ে তোলা। আর দায়্ত্বিবান নাগরিক হওয়া মানেই সংবিধান, দেশের ঐক্য ও সংহতির ওপর আক্রমণ হলে তার প্রতিবাদ করা। ছাত্রসমাজ তাই করেছে।

প্রধানমন্ত্রীর ও কেন্দ্রীয় সরকারের বিরোধীতা করে কানহা্ইয়া বলেন, মুল সমস্যা হল কেন্দ্র সরকার দেশের মানুষের মনের কথা শুনছে না। দুঃখের কথা হল প্রধানমন্ত্রী শুধু নিজের মনের কথার খেয়াল রাখছেন। তিনি যদি ছাত্র সমাজের মনের কথা শুনতেন তাহলে আজ দেশের পরিস্থিতি এমন হত না। যখন সরকার মানুষের কথা শোনা ছেড়ে দেয় তখন সাধারণ মানুষের কাছে প্রতিবাদে রাস্তায় নামা ছাড়া উপায় থাকে না।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only