মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯

ক্যাব ও জামিয়া- আলিগড়ে পড়ুয়াদের পুলিশি নিগ্রহের প্রতিবাদে শহরে মিছিল


পুবের কলম প্রতিবেদক: নাগরিকত্ব সংশোধনী আইন, জামিয়া মিল্লিয়া ও আলিগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের আন্দোলনের উপর পুলিশি নিগ্রহের প্রতিবাদে শহরে দিনভর বিক্ষোভ ও মিছিল করল ছাত্রসমাজ।

এ দিন সকালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে প্রতিবাদ মিছিল শুরু করে। নাগরিকত্ব সংশোধনী আইন ফিরিয়ে নেওয়ার দাবি জানায়। একই সঙ্গে জামিয়া মিল্লিয়া ও আলিগড়ের ছাত্রছাত্রীদের উপর কেন্দ্রীয় সরকার পরিচালিত দিল্লি পুলিশের বর্বরোচিত আক্রমণের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন।
তাদের অভিযোগ, কেন্দ্রীয় সরকার বিরোধী কণ্ঠকে স্তব্ধ করে দিতেই ছাত্র সমাজের উপর আক্রমণ নামিয়ে আনছে।

অন্যদিকে, এ দিন বিকেলে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই নাগরিকত্ব সংশোধনী আইন প্রত্যাহারের দাবি জানিয়ে মিছিল করে রাজাবাজার থেকে শুরু করে বিভিন্ন পথ পরিক্রমার পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসের সামনে অবস্থান বিক্ষোভ করে। এরই পাশাপাশি যাদবপুর,  প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে যৌথভাবে প্রতিবাদে সামিল হয় ছাত্র সংগঠন স্টুডেন্ট ইসলামিক অর্গানাইজেশন অফ ইন্ডিয়া বা এসআইও সহ আলিয়া বিশ্ব বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা

এ দিন তারা কলেজ স্কোয়ারে অবস্থান বিক্ষোভ করে নাগরিকত্ব সংশোধনী আইনের বাতিলকরণ ও জামিয়া মিল্লিয়া ও আলিগড়ের ঘটনার নিন্দা জানান।  এসআইও-র তরফে জামিয়া মিল্লিয়া ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ঘটনায় নিরপেক্ষ তদন্তের দাবিও জানানো হয়।

শহরের অন্যান্য প্রান্তের মতো ক্যাব নিয়ে রাস্তায় নেমে প্রতিবাদে সামিল হয় কলকাতা বিশ্ববিদ্যালয়ের কারমাইকেল হস্টেলের আবাসিকরা।

এ দিন তারা শিয়ালদহের বৈঠকখানা রোডের হস্টেল ক্যাম্পাস থেকে মিছিল করে আমহার্স্ট স্টিট, চিত্তরঞ্জন অ্যাভিনিউ হয়ে বিজেপির পার্টি অফিস পর্যন্ত পরিক্রমা করে। পরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে এসে অবস্থান বিক্ষোভ করে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only