সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯

সিনেমা হলে যেতে পারেন জল, খাবার নিয়েও


পুবের কলম, ওয়েব ডেস্ক:  জলের প্রবেশাধিকার সব ক্ষেত্রেই অবাধ। অথচ সিনেমা হলে জল আর খাবার- নৈব নৈব চ! বেশ খানিকটা আপনার পকেট হালকা করে জল কিনতে বাধ্য করবে প্রেক্ষাগৃহ। অথচ জানেন কি আমাদের দেশে তেমন কোনও আইন-ই নেই!
জলের বোতল কেন, চাইলে আপনি খাবারও নিয়ে ঢুকতে পারেন প্রেক্ষাগৃহে। সম্প্রতি এমনই তথ্য প্রকাশ্যে এল আরটিআই-এর জবাবে। দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা সমাজকর্মী বিজয় গোপাল অধিকার আইনে একটি আবেদন করেন। তাঁর প্রশ্ন ছিল, সিনেমা হলে জল আর খাবার নিয়ে যাওয়াতে কি কোনও নিষেধাজ্ঞা আছে? জবাবে হায়দরাবাদ পুলিশ জানিয়েছে, এমন কোনও আইন নেই। দর্শক এমনটা করলে, বাধা দিতে পারে না কর্তৃপক্ষ। দর্শক চাইলে লিগ্যাল মেট্রোলজি ডিপার্টমেন্টে অভিযোগ জানাতে পারেন।

১৯৫৫ সালের সিনেমা রেগুলেশন আইন অনুযায়ী, প্রেক্ষাগৃহে দর্শকরা খাবার আর জলের বোতল নিয়ে আসতেই পারেন। যদিও এখন মাল্টিপ্লেক্সে দর্শকদের এই অনুমতি দেওয়া হয় না। ২ বছর আগে এই সমাজকর্মী ক্রেতা সুরক্ষা আদালতে মামলা করেন কারণ বাজার দামের তুলনায় প্রেক্ষাগৃহে তাঁর থেকে জলের বোতলের দাম বেশি নেওয়া হয়। মামলাটি জেতার জন্য তাঁকে ৫,০০০ ও ১,০০০ টাকা দেওয়ার নির্দেশ দেয় আদালত।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only