শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯

পাসপোর্টে পদ্মফুলের চিহ্ন নিরাপত্তার অংশ, দাবি বিদেশ মন্ত্রকের




পুবের কলম, ওয়েব ডেস্ক: পাসপোর্টে থাকবে পদ্মফুলের চিহ্ন! বিরোধীদের সমালোচনা শুরু হতেই বিদেশমন্ত্রকের সাফাই, অত্যাধুনিক নিরাপত্তার অংশ হিসাবেই এই চিহ্ন ব্যবহার করা হচ্ছে। এরফলে ভুয়ো পাসপোর্ট ধরা সম্ভব হবে বলেও দাবি মন্ত্রকের।

কেরলের কোজিকোডে এই নয়া পাসপোর্ট আনা হয়েছিল বিলি করার জন্য। সম্প্রতি জিরো আওয়ারে কংগ্রেস নেতা এমকে রাঘবন প্রসঙ্গটি তোলেন। তিনি বলেন, বিষয়টি একটি আঞ্চলিক কাগজ জনসমক্ষে এনেছিল। রাঘবনের অভিযোগ, পদ্মফুল যেহেতু বিজেপির দলীয় ও নির্বাচনী চিহ্ন, পাসপোর্টে সেই চিহ্ন ব্যবহার করা মানে সরকারি দফতরগুলির আরও ‘গেরুয়াকরণ’ করা।

এ প্রসঙ্গে বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার জানান, ‘পদ্ম আমাদের জাতীয় ফুলের চিহ্ন। জাল পাসপোর্ট চেনার জন্য নয়া কিছু উন্নততর সুরক্ষা বৈশিষ্ট্য আনা হচ্ছে। এটা সেগুলোর মধ্যেই একটা’। তিনি আরও জানান, শুধু পদ্মফুল নয়। অন্যান্য জাতীয় চিহ্নও ব্যবহার করা হবে। এই মাসে পদ্মফুল ব্যবহার হচ্ছে। সামনে মাসে সেটা বদলে অন্য কিছু করা হবে। জাতীয় পশু, জাতীয় ফুলের মতো এরকম অনেক চিহ্নই রয়েছে। এই ধরনের নতুন সুরক্ষা বৈশিষ্ট্য ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইসিএও) নির্দেশিকা মেনেই করা হচ্ছে বলেও দাবি করেন রবিশ কুমার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only