শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯

আমরা জীবনে কোনোদিন দাঙ্গা নিয়ে রাজনীতি করিনি : মমতা বন্দ্যোপাধ্যায়

ছবি সন্দীপ সাহা

পুবের কলম ওয়েব ডেস্ক : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, আমরা  জীবনে কোনোদিন দাঙ্গা নিয়ে রাজনীতি করিনি। আমাদের একটা দায়বদ্ধতা আছে। রাজনৈতিক সৌজন্যতাবোধও আছে। আমরা ছাত্রাবস্থা থেকে রাজনীতিটা করি এবং তৃণমূলস্তর থেকে জনসমর্থন আমাদের মূল ভিত্তি। আমরা জীবনে আদর্শকে বিসর্জন দিয়ে রাজনীতি করিনি। আজ শুক্রবার কলকাতার মেয়ো রোডে ‘সংহতি দিবস’ পালন অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় তিনি ওই মন্তব্য করেন। 

১৯৯২ সালের ৬ ডিসেম্বর কয়েকশ’ বছরের পুরোনো ঐতিহাসিক বাবরী মসজিদ ধ্বংস করেছিল ‘করেসবক’ নামধারী একদল ধর্মান্ধ উন্মত্ত জনতা। ওই দিনটিকে প্রতিবছর তৃণমূলের পক্ষ থেকে কলকাতায় ‘সংহতি দিবস’ হিসেবে পালন করা হয়। 

আজ মেয়ো রোডের ‘সংহতি দিবস’ পালন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, ১৯৯২ সালের পর থেকে আমরা এই দিনটা ‘সংহতি দিবস’ হিসেবে পালন করি। ১৯৯২ সালের ভয়াবহ দাঙ্গার কথা আমি আজও ভুলতে পারি না!  সেই ভয়াবহ দাঙ্গা সারা দেশকে তছনছ করে দিয়েছিল!সেদিন থেকে আমরা প্রতিজ্ঞা নিয়েছিলাম সব ধর্ম-বর্ণ-সম্প্রদায়-জাতি যাতে ঐক্যবদ্ধভাবে বাস করতে পারে সেজন্য আমরা ‘সংহতি দিবস’ পালন করব। আমরা কোনোদিন জীবনে দাঙ্গা নিয়ে রাজনীতি করিনি। আমি সবকিছু ত্যাগ করতে পারি কিন্তু আদর্শ ত্যাগ করতে পারি না। আদর্শ আমার জীবনের রক্ষাকবচ বলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্তব্য করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only