সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯

ভিটামিন ‘সি’ বেশি খেলে কিডনিতে পাথর হয়!

পুবের কলম, ওয়েব ডেস্ক: ভিটামিন ‘সি’ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি হাড় ভালো রাখে, ত্বক ও চুল ভালো রাখে, দ্রুত ক্ষত সারাতেও সাহায্য করে। তাই অনেকেই প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ ক্যাপসুল বা সাপ্লিমেন্ট হিসেবে খান চিকিৎসকের পরামর্শ না নিয়েই।

একজন পূর্ণবয়স্ক মানুষ প্রতিদিন ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খেতে পারেন। এর বেশি খেলেই ডায়রিয়া, বমি, অম্বল, কমজোরি লিভারহার্ট এমনকি কিডনিতে পাথরের মতো জটিল সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।
বিশেষজ্ঞদের মতে সাপ্লিমেন্ট হিসেবে ভিটামিন ‘সি’ বেশি খেলে ঠিক কী কী সমস্যায় পড়তে পারেন?
বেশি ভিটামিন সি সাপ্লিমেন্ট খেলে হজমের সমস্যা হতে পারে। দিনে ২ হাজার মিলিগ্রামের বেশি ভিটামিন সি খেলে ডায়রিয়া, বমি, অম্বল হতে পারে।

ভিটামিন সি আয়রনের খুব ভালো শোষক। তাই বেশি ভিটামিন ‘সি’ খাওয়া মানেই শরীরে আয়রনের আধিক্য। এতে যকৃত, হৃদযন্ত্র, অগ্নাশয়, থাইরয়েড ক্ষতিগ্রস্ত হয়। চাপ পড়ে স্নায়ুতন্ত্রেও।  
ভিটামিন ’সি’ রক্তে মেশে না। ফলে, শরীরের কোষে জমে না। তাই বাড়তি ভিটামিন ইউরিনের সঙ্গে বেরিয়ে যায় শরীর থেকে। অতিরিক্ত খেলে হজমের সমস্যা হতে পারে।
রক্তে মেশে না বলেই অতিরিক্ত ভিটামিন ‘সি’ পাথর হয়ে অনেক সময়েই জমা হয় কিডনিতে। এতে কিডনি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা প্রবল পরিমাণে থেকে যায়।

তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি খান, তবে অবশ্যই পরিমাণ মতো। ফল বা খাবারের মাধ্যমে ভিটামিন ‘সি’ খেলে তা ক্ষতি করে না শরীরের। ওষুধ বা সাপ্লিমেন্ট হিসেবে খেলেই শরীরের জন্য ক্ষতিকর। শরীরে ভিটামিন ‘সি’এর চাহিদা মেটাতে বেছে নিন ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফল ও সবজি। যেমন- লেবু,   কমলালেবু, স্ট্রবেরি, ফুলকপি, বেল, পালং শাক, সবুজ পাতাওয়ালা সবজি, বাঁধাকপি, শালগম, টমেটো, পেয়ারা, আঙুরসহ অন্যান্য ফল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only