মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে ১৯ বেসামরিক ব্যক্তি নিহত







পুবের কলম ওয়েব ডেস্ক : জম্মু-কাশ্মীর থেকে সেরাজ্যের বাসিন্দাদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে বিভিন্ন সন্ত্রাসী ঘটনায় এপর্যন্ত ১৯ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ওই তথ্য জানানো হয়েছে। 
কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেয়। এরপরে সেখানে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয় এবং রাজনৈতিক নেতৃত্বসহ বহু মানুষকে গৃহবন্দি অথবা আটক করা হয়। সেখানকার জনজীবন অবরুদ্ধ হয়ে পড়লে বিভিন্ন মহল থেকে উদ্বেগ প্রকাশ করায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বার বার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানানো হয়।
কিন্তু লোকসভায় পেশ করা প্রতিবেদনে বলা হয়েছে গত ৫ আগস্ট থেকে রাজ্যে বিভিন্ন সন্ত্রাসী ঘটনায় অ-কাশ্মীরি শ্রমিকসহ এপর্যন্ত ১৯ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। মৃতদের জম্মু-কাশ্মীর সরকার এক লাখ টাকা এবং কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পাঁচ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।
সম্প্রতি সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল চারদিনের জন্য কাশ্মীর সফর করেছিল। প্রতিনিধি দলটি জানায় ৩৭০ ধারা অপসারণের পরে উপত্যকার পরিস্থিতি স্বাভাবিক নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only