সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯

নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ডের আগ্নেওগিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাত, নিতহ ৫


পুবের কলম, ওয়েব ডেস্ক: নিউজিল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র হোয়াইট আইল্যান্ডের আগ্নেওগিরিতে সোমবার ভয়াবহ অগ্ন্যুৎপাতের সূষ্টি হয়। ওই অগ্ন্যুৎপাতের ফলে এখনও পর্যন্ত পাঁচজন পর্যটকের মৃত্যুর খবর পাওয়া যায়। এখনও সেখানে অনেকে আটকা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় প্রশাসন সূত্রে খবর পাওয়া যায়, হোয়াইট আইল্যান্ডের ওই অগ্ন্যুৎপাতের ফলে বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। তবে কতজন নিখোঁজ রয়েছে এব্যপারে স্পষ্ট ধারণা পাওয়া যায়নি। সেই এলাকা ধোঁয়ায় ঘিরে ফেলায় কারো সঙ্গে কোন রকম যোগযোগ করা সম্ভব হচ্ছে না।

প্রতি বছর এই এলাকায় বিপুল সংখ্যক পর্যটক ঘুরতে আসেন। তবে প্রায় ৫০ বছর আগে থেকে এখানে বেশ কয়েকবার উগ্ন্যুৎপাত হয়েছে। এর আগে ২০১৬ সালে একবার অগ্ন্যুৎপাত হয়েছিল।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিওতে দেখা যাচ্ছে আগ্নেয়োগিরি ঘিরে চারিদিকে সাদা ধোঁয়ায় ছেয়ে গিয়েছে। দ্বীপটি থেকে নিখোঁজদের উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। যাদের উদ্ধার করা সম্ভব হয়েছে তাদের নৌকায় করে নিরাপদ দূরত্বে নিয়ে যাওয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে যে, আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের সময় সেখানে প্রায় ৫০ জন ছিলেন। এখন পর্যন্ত সেখান থেকে ২৩ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only