বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯

ক্যাব পাসের পর সদ্যোজাতর নাম রাখা হল ‘নাগরিকতা’


এক-দু’বছর নয়। ৭ বছরের অপেক্ষা। নাগরিকত্ব পাওয়ার আশায় ছিল হিন্দু শরণার্থী পরিবার। ভারতীয় নাগরিকত্ব পাবেন এই আশায় দিল্লির উদ্বাস্তু শিবিরেই দিন কাটছে তাদের। ক্যাব পাশ হতেই খুশিতে মাতোয়ারা দিল্লির এমনই একটি পরিবার নবজাতক কন্যার নাম রাখল ‘নাগরিকতা’। 
লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) পাশ হওয়ার আগে জন্ম নেয় শিশুটি।যদিও নামকরণ হল বিল পাশ হওয়ার পরে। ২০১২ তে ভারতে এসেছিল নাগরিকতার পরিবার। সেই থেকেই উত্তর দিল্লির মজনু-কা-টিলায় একটি পুনর্বাসন কলোনীতে বাস করে ওই পরিবার। নাগরিকতার মা আরতি সংবাদমাধ্যমকে বলেন, ‘৭ বছর থেকে নাগরিকত্ব পাওয়ার জন্য ছুটছি। নাগরিকতার জন্মের পর আমি নিশ্চিত ছিলাম যে আমরা নাগরিকত্ব পাবই’। শিশুটির ঠাকুমা মীরা দাস বলেন– মনে হচ্ছিল বিলটি রাজ্যসভায় পাশ হয়ে যাবে। বিলটি পাশ হওয়ায় পরিবার কন্যার নাম ‘নাগরিকতা’ রাখার সিদ্ধান্ত নেয়।  

উল্লেখ্য, অস্থায়ী তাঁবু ও প্লাস্টার খসে পড়া ইঁটের দেওয়াল। এমনই পরিবেশ মজনু কা টিলায়। সেখানেই থাকে প্রতিবেশী দেশ থেকে পালিয়ে আসা প্রায় ৭৫০জন হিন্দু। তবে রোহিনী সেক্টর ৯ ও ১১– আদর্শ নগর ও সিগনেচার ব্রিজের কাছে পুনর্বাসন কলোনীতে থাকে এমন হিন্দুর সংখ্যাও কম নয়। পাকিস্তানে সংখ্যালঘু হিন্দুরাও ক্যাব পাশ হওয়ায়, নিজেদের ‘পাখির’ সঙ্গে তুলনা করছেন। খুশিতে বলছেন, এখন আমরা পাখির মতো উড়ে উড়েই যেতে পারব ভারতে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only