বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯

এনকাউন্টারের বিরুদ্ধে তদন্ত কমিশন গড়ল শীর্ষ কোর্ট


পুবের কলম, ওয়েবর ডেস্ক: সম্প্রতি হায়দরাবাদে ঘটে যাওয়া ২৬ বছর বয়সী তরুণী পশুচিকিৎসককে ধর্ষন ও খুনে অভিযুক্তদের এনকাউন্টারকে কেন্দ্র করে তদন্ত কমিশন গঠনের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। অবসর প্রাপ্ত বিচারপতি ভিএস শিরপুরকরের নেতৃত্বে গঠিত হবে ওই তদন্ত কমিশন

কিন্তু বৃহস্পতিবার তেলেঙ্গনা সরকার সুপ্রিম কোর্টের তদন্ত কমিশনের নির্দেশের বিরোধীতা করেন। তবে রাজ্য সরকারের কথা পাত্তা দেয়নি সুপ্রিম কোর্ট। কমিশনকে এই তদন্তের রিপোর্ট জমা দেওয়ার জন্য ৬ মাস সময় সীমা বেধে দিয়েছে। এব্যপারে সুপ্রিম কোর্ট বলেন, এই ঘটনার তদন্ত হওয়া খুব জরুরী, জনগণের আসল সত্যটা জানা দরকার।

সুপ্রিম কোর্ট জানান, এনকাউন্টারের ব্যপারটা সম্পুর্ণ রাজ্য সরকারের। তাই এ বিষয়ে নিরপেক্ষ তদন্ত হওয়া দরকার। এছাড়াও এনকাউন্টারে নিহতদের মেডিক্যাল রিপোর্ট ও বুলেটের ফরেনসিক রিপোর্ট চেয়ে পাঠিয়েছে শীর্ষ কোট।

তদন্ত কমিশন থেকে রেহায় পেতে রাজ্য সরকার বেশ কয়েকটি যুক্তি তুলে ধরেছে শীর্ষ কোর্টের সামনে। তাদের দাবি, সিসিটিভি ফুটেজ দেখে তাদের চিহ্নিত করা হয়েছে, তাদের ভোগ বেলায় ঘটনাস্থলে নিয়ে যাওয়ার কারণ হিসেবে যুক্তি দেখান হয়, প্রকাশ্যে তাদের ঘটনাস্থলে নিয়ে গেলে জনগণ ক্ষোভে ফেটে পড়তে পারে। এবং সর্বশেষ যুক্তি হিসেবে তারা বলেন, অভিযুক্তরা পুলিশের কাছ থেকে রিভলভার ছিনিয়ে নিয়ে ফায়ারিং শুরু করায় তাদের এনকাউন্টার করতে বাধ্য হয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only