মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯

কলকাতা বিশ্ববিদ্যালয়ে মানবাধিকার দিবসে পরিবেশ নিয়ে আলোচনা ও পথনাটিকা


পুবের কলম প্রতিবেদক: সমাজ ও পরিবেশ অঙ্গাঙ্গী জড়িত।মানবাধিকারের নানান দিক নিয়ে আলোচনা হলেও পরিবেশের ক্রমাবনমন তেমনটা স্থান পাচ্ছে না। কিন্তু মর্যাদার সঙ্গে ও সুস্থভাবে বাঁচতে হলে পরিবেশ রক্ষা করতে হবে।পরিবেশ নিয়ে সবাইকে এখনই সচেতন হতে হবে, না হলে সমুহ বিপদের দিকে ধাবিত হবে সমাজ। এমনই হুঁশিয়ারি শোনালেন রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ল' অফিসার বিশ্বজিৎ মুখার্জি।

আজ মানবাধিকার দিবস উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বালিগঞ্জ ক্যাম্পাসে আয়োজিত হয় বিশেষ আলোচনাসভা ও পথনাটিকা। সেই অনুষ্ঠানেই বক্তা ও অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তিনি। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহকারী-নিবন্ধক ড দীপ্তেন্দু চ্যাটার্জি, অ্যানথ্রোপলোজি বিভাগের প্রধান ও স্নাতকোত্তর মানবধিকার কোর্সের কোঅর্ডিনেটর অরুপরতন বন্দ্যোপাধ্যায়, ড. শুভ রায়, অ্যাডভোকেট মানবেন্দ্রনাথ রায়, ড. মোনালি গোস্বামী, অধ্যাপক মানবী বন্দ্যোপাধ্যায়, অধ্যাপক এস এস বাগচি প্রমুখ।

এ দিন 'আবহাওয়া পরিবর্তনের প্রেক্ষিতে দূষণ রোধ' শীর্ষক বক্তব্য রাখেন বিশ্বজিৎ মুখার্জি।তিনি বলেন, সুস্থ পরিবেশ ও বাঁচার অধিকার অঙ্গাঙ্গী জড়িত। ভালো থাকতে হলে পরিবেশকে বাঁচাতেই হবে। তিনি খনিশ্রমিক ও প্রান্তিক সমাজের নানান সমস্যা নিয়েও আলোকপাত করেন। অন্যদিকে অধ্যাপক মানবী বন্দ্যোপাধ্যায়, ট্রান্সজেন্ডার ও তাঁদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করেন।

পুরুষতান্ত্রিকতায় কীভাবে নারীদের নানান নির্যাতনের শিকার হতে হয় সেদিকও তুলে ধরেন।উল্লেখ্য, এদিনের অনুষ্ঠানটি মানবাধিকারের প্রাক্তন ছাত্র অভিরুপ চ্যাটার্জি ও দেবব্রত রায়ের সার্বিক সহায়তায় আয়োজিত হয়। বহু প্রাক্তনী ও বিভাগের গবেষকরা এদিনের অনুষ্টানে অংশগ্রহণ করে। উল্লেখ্য, এদিন অনুষ্ঠানের এক বিশেষ মুহুর্তে পথনাটিকা ও গান-কবিতার মাধ্যমে মানবাধিকারের কথা তুলে ধরা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only