সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯

রাজ্যপালকে ঘিরে ছাত্রছাত্রীদের বিক্ষোভ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

পুবের কলম, ওয়েব ডেস্ক: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কোর্ট বৈঠকে অংশ নিতে গিয়ে ছাত্রদের বিক্ষোভের মুখে পড়েন আচার্য জাগদীপ ধনকড়। আচার্যকে  উদ্দেশ্য করে ছাত্রছাত্রীরা হাতে কালো পতাকা নিয়ে ‘গো ব্যাক’ ও ‘আজাদি’ স্লোগানে গর্জে উঠে বিশ্ববিদ্যালয় চত্ত্বর।

এদিন দুপুর দু’টোয় সময় কোর্ট বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু তার আগে থেকেই পড়ুয়ারা প্ল্যাকার্ড তৈরি করে করে আচার্যের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করে। এই বিক্ষোভের ফলে আচার্যের কনভয় আটকা পড়েছিল বেশকিছুক্ষণ করে। পড়ুয়ারা সিএএ ও এনআরসি-র বিরুদ্ধে মুহূর্মুহ স্লোগান দিতে থাকে। পড়ুয়াদের দাবি আচার্যকে কোন অবস্থাতেই ক্যাম্পাসের ভিতরে ঠুকতে দেওয়া হবে না কোর্ট বৈঠকে বসা তো অনেক দূরের কথা। প্রয়োজনে রাজ্যপালকে ঘিরে বিক্ষোভ দেখানো হবে।

মঙ্গলবার ক্যাম্পাসে সমাবর্তন অনুষ্ঠান হওয়ার কথা। নিয়ম অনুসারে রাজ্যপাল ছাড়া সমবর্তন অনুষ্ঠান করা সম্ভব না। কিন্তু যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের একঅংশ তাকে আচার্য হিসাবে মেনে নিতে চাইছেন না। সেই কারণে এই অনুষ্ঠান স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল এক্সিকিউটিভ কাউন্সিলর বৈঠকে।

রাজ্যের উচ্চশিক্ষা দফতর থেকে নতুন বিধি জারি করা হয়ছে, সেই নিয়ম অনুযায়ী উপাচার্য সমাবর্তন বা কোন বৈঠকে আচার্যকে সরাসরি আমন্ত্রণ করতে পারে না। প্রয়োজনে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের বক্তব্য শিক্ষা দফতরে জানাবে। কিন্তু নিয়ম না মেনেই রাজ্যপাল ক্যাম্পাস চত্ত্বরে হাজির হন।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only