বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯

কানে পট পট শব্দ করলে কী করবেন? জেনে নিন স্বাস্থ্য টিপস, ডাক্তারি পরামর্শ

 

পুবের কলম ওয়েব ডেস্ক: প্রতি পাঁচজনের একজন টিনিটাসে ভুগে থাকেন। বয়সজনিত কারণে কানের সমস্যা, ইনজুরি অথবা সারকুলেট রিসিস্টেম ডিসঅর্ডার এর লক্ষণ রূপেও কানে টিনিটাস হতে পারে। কেউ যদি কানে ভোঁ ভোঁ বাতাসের শোঁ শোঁ শব্দ, ঘণ্টার শব্দ অনবরত শুনতে পান, ডাক্তারি পরিভাষায় একে বলা হয় টিনিটাস। নারীদের চেয়ে পুরুষরা বেশি আক্রান্ত হন এই রোগে।


আসুন জেনে নেওয়া যাক টিনিটাসের কারণ-

টিনেটাস রোগের সমস্যা কানের মধ্যে হলেও এর উৎপত্তিস্থল মস্তিষ্ক। আমাদের মস্তিষ্ক অনেক নার্ভ দিয়ে গঠিত। একেক নার্ভের কাজ একেক রকম। মস্তিষ্কের যে অংশ  দিয়ে শব্দ প্রক্রিয়াজাত করা হয় সেই অংশের  নাম হল অডুটরি করটেক্স। আর এই অংশের মধ্যে থাকে অষ্টম ক্রেনিয়াল নার্ভ ভেসটিবুলোকোকলিয়ার।এই নার্ভের সমস্যা হলে টিনিটাস হয়ে থাকে।

এছাড়াও অন্তঃকর্ণের কোষের সমস্যার কারণে টিনেটাস হতে পারে। আমাদের কানের ভেতর ক্ষুদ্র লোম আছে যেগুলো শব্দ তরঙ্গের সাথে নড়াচড়া করে। এই কোষগুলো এক ধরণের ইলেকট্রিকাল সিগন্যাল অষ্টম ক্রেনিয়াল নার্ভের মাধ্যমে আমাদের মস্তিষ্কে পাঠায়। মস্তিষ্ক এই সিগন্যালের প্রতিক্রিয়া রূপে সিগন্যাল পাঠায়। এজন্য আমরা শব্দ শুনতে পাই।

যদি এই লোমগুলো ছিঁড়ে যায় বা সঠিকভাবে কাজ না করে তখন মস্তিষ্কে অনিয়মিত এবং ভুল ইলেকট্রিকাল ইমপালস পৌঁছয় যার ফলে টিনিটাস আক্রান্ত ব্যক্তি কানে অস্বাভাবিক শব্দ যেমন ভোঁ ভোঁ, ঝিঁ ঝিঁ, শোঁ শোঁ শব্দ কিংবা ঘণ্টার ধ্বনি শুনতে পায়। এছাড়াও উচ্চ শব্দ স্বর, কানে ময়লা জমা হলে এবং কানের মধ্যে হাড় অস্বাভাবিক বেড়ে গেলেও টিনেটাস হতে পারে।

এরফলে ক্লান্তি, মানসিক চাপ, ঘুমের সমস্যা, মনোযোগে অসুবিধা, বিষণ্ণতা, উদ্বেগ এবং বিরক্তি ইত্যাদি আসতে পারে রোগীর।

প্রশ্ন হল, কী উপায়ে রোগ থেকে মুক্তি মিলতে পারে? এই রোগে ফিজিওথেরাপি অত্যন্ত ফলদায়ক। ফিজিওথেরাপি চিকিৎসার মাধ্যমে টিনিটাস থেকে সম্পূর্ণ আরোগ্য লাভ করা যায়।

কাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি? যারা উচ্চস্বরে হেডফোনে গান শোনেন,  বাদ্যযন্ত্র বাজান, পিস্তল এবং মেশিনগান চালান তাদের  টিনিটাস হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই অবশ্যই এসব কাজ করার আগে কানের প্রোটেকশন ব্যবহার করতে হবে। সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। এক্ষেত্রে প্রচুর জল পান করুন, ধূমপান বর্জন করুন। প্রতিদিন শরীরচর্চা করুন। সঠিক ফিজিওথেরাপি চিকিৎসা নিন এবং সুস্থ থাকুন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only