মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯

মমতার পর এবার সিএএ নিয়ে সুর চড়ালেন মায়াবতী


পুবের কলম, ওয়েব ডেস্ক: বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবার প্রত্যাহারের আর্জি জানালেন মায়াবতী। বহুজন সমাজবাদী পার্টি সুপ্রিমোর দাবি, ‘যত শীঘ্র সম্ভব অসাংবিধানিক এই আইন প্রত্যাহার করা হোক। নতুনবা ভবিষ্যতে এর নেতিবাচক ফল হবে।’

দিন কয়েক আগে অসমে যে আগুন লেগেছিল, তা যেন ক্রমশ ছড়াচ্ছে। অসম, ত্রিপুরার পর সেই তালিকায় নাম জুড়ে যায় বাংলারও।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সাফ জানিয়েছেন, বাংলাতে এনআরসি বা ক্যাব চালু হবে না। সোমবার প্রতিবাদের স্বর আরও চড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর হুঁশিয়ারি, বাংলায় এই আইন লাগু করতে গেলে তাঁর মৃতদেহের ওপর দিয়ে যেতে হবে।  এবার কেন্দ্রের এই নতুন আইনের বিরোধিতায় সরব হলেন বহুজন সমাজবাদী পার্টি নেত্রী মায়াবতী। 

তিনি বলেন, ‘যত শীঘ্র সম্ভব অসাংবিধানিক এই আইন প্রত্যাহার করা হোক। নতুনবা ভবিষ্যতে এর নেতিবাচক ফল হবে।’ এর পাশাপাশি নেত্রী আরও বলেন, ‘এই আইন প্রত্যাহার না হলে, কংগ্রেস আমলের মতো জরুরি অবস্থা সৃষ্টি হতে পারে’।

মায়াবতী জানান, উত্তরপ্রদেশ বিধানসভাতেও সিএএ-র বিরুদ্ধে সরব হবেন তাঁর দলের বিধায়করা। এর পাশাপাশি মহিলাদের ওপর অত্যাচারের বিরুদ্ধেও সোচ্চার হবেন তারা।

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুখ খুলেছেন দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে ‘পুলিশি বর্বরতার’ বিরুদ্ধেও।

তিনি জানান, রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে পুলিশি পদক্ষেপ নিয়ে বিরোধিতা করবেন। এছাড়া টু্যইটারে সিএএ-র বিরুদ্ধে দেশজুড়ে চলা প্রতিবাদ বিশেষ করে আলিগড় ও জামিয়া মিলিয়ার পড়ুয়াদের ওপর পুলিশি বর্বরতার প্রতিবাদ জানিয়ে তদন্তের দাবি জানান তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only