সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯

হজ প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটাল করার ক্ষেত্রে বিশ্বের প্রথম দেশ ভারত : নাকভি


পুবের কলম ওয়েব ডেস্ক :  ভারতের কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নাকভি বলেছেন, ভারত বিশ্বের প্রথম দেশ যেখানে ডিজিটাল ব্যবস্থাপনার মাধ্যমে আগামী বছরের হজের প্রক্রিয়া সম্পন্ন হবে। গতকাল রবিবার ২০২০ সালের হজের জন্য সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী মুহাম্মাদ সালেহ বিন তাহেরের সাথে দ্বিপক্ষীয় হজ ২০২০ চুক্তি সই করেছেন। 

নাকভি বলেন,  ‘হজ্বের জন্য অনলাইনে অ্যাপ্লিকেশন, ই-ভিসা, হজ পোর্টাল, হজ মোবাইল অ্যাপ, ই-মসীহা স্বাস্থ্য সুবিধা, মক্কা-মদিনায় অবস্থানের ভবন এবং যাতায়াত সম্পর্কিত তথ্য,  ‘ই-লাগেজ ট্যাগিং’ ব্যবস্থার সঙ্গে ভারত থেকে মক্কা ও মদীনায় যাওয়া হজযাত্রীদের যুক্ত করা হয়েছে।’ 

তিনি বলেন,  ‘একদিকে ভারতে সমস্ত যাত্রীদের স্বাস্থ্য কার্ড সরবরাহের ব্যবস্থা করা হয়েছে, অন্যদিকে সৌদি আরবে তাদের 'ই মসিহা স্বাস্থ্য সুবিধা' দেওয়া হবে। এতে প্রত্যেক হজযাত্রীর স্বাস্থ্য সম্পর্কিত তথ্য অনলাইনে পাওয়া যাবে। জরুরী পরিস্থিতিতে তাদের দ্রুত চিকিৎসা সহায়তা দেওয়া হবে।’

চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত ভারতীয় হজ কমিটি মোট ১ লাখ ৭৬ হাজার ৭১৪ টি আবেদন পেয়েছে। এবছর হজের আবেদনের শেষ তারিখ ৫ ডিসেম্বর।
কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নাকভি আরও বলেন, জেদ্দায় ভারতীয় কনস্যুলেট, সৌদি আরব সরকার এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগুলো ‘হজ-২০২০’ কে সফল ও মসৃণ করার লক্ষ্যে সহযোগিতা করছে। ২০২০ সালে ২ লাখ ভারতীয় মুসলিম কোনও হজ ভর্তুকি ছাড়াই হজযাত্রা করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only