শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯

মুসলিমরা একা ক্যাব ও এনআরসি-বিরোধী আন্দোলন করলে চরম ভুল করবে


নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) রাজ্যসভায় বিরোধীদের পক্ষে আটকানো শেষপর্যন্ত সম্ভব হল না। বিজেপি সম্পর্কে নরম মনোভাবাপন্ন বিজেডি ও আরও কয়েকটি দল নিজেদের পূর্ব ঘোষিত নীতি থেকে সরে গিয়ে ক্যাবের পক্ষে ভোট দিয়েছে। তবে বিলটি ভোটে পাস হলেও ক্যাবের বিরুদ্ধে লড়াই কিন্তু অব্যাহত রয়েছে। বেশ কয়েকটি দল ও সংগঠন সিদ্ধান্ত নিয়েছে তারা শীর্ষ আদালতে এবং আদালতের বাইরেও গণতান্ত্রিক পদ্ধতিতে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে। লড়াই চলবে অমিত শাহ প্রস্তাবিত বাংলা সহ সারাদেশে এনআরসি করার পরিকল্পনার বিরুদ্ধেও। 

ইতিমধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নানা প্রবোধ বচন সত্ত্বেও অসম, ত্রিপুরা, অরুণাচল প্রভৃতি রাজ্যে বিশেষ করে অসমে কারফিউ অগ্রাহ্য করে ব্যাপক বিক্ষোভ চলছে। মহারাষ্ট্রে একজন আইপিএস অফিসার পদত্যাগ করেছেন। পশ্চিমবাংলা সহ বিভিন্ন রাজ্যে বেশ কিছু গণসংগঠন ও রাজনৈতিক দল বিক্ষোভ– মিছিল প্রভৃতি কার্যসূচি নিয়ে পথে নেমেছে। 
সকলেই বলছেন ক্যাব ও এনআরসি একে-অপরের পরিপূরক। এর টার্গেটে পড়বেন পূর্ব পাকিস্তান ও পরে বাংলাদেশ থেকে আসা হিন্দুরা এবং ভারতের নাগরিক মুসলমানরাও। কিন্তু এর বিরুদ্ধে লড়তে গিয়ে কিছু মুসলিম সংগঠন একটি মারাত্মক ফাঁদে পা দিচ্ছে। তারা ক্যাব ও এনআরসি-কে একটি ‘মুসলিম ইস্যু’ ধরে নিয়ে আন্দোলন করার ঘোষণা দিয়েছেন। ক্যাব ও এনআরসি কিন্তু কোনওভাবেই শুধুমাত্র মুসলিম ইস্যু নয়। বিজেপি, আরএসএসের অন্তর্নিহিত উদ্দেশ্য হচ্ছে এটিকে একটি মুসলিম ইস্যু করার। তাই মুসলিম সম্প্রদায়ের নামে বা মুসলিম সংগঠনের নামে বিক্ষোভ বা আন্দোলন করতে গিয়ে তারা কিন্তু মুসলমানদেরই বিপদে ফেলছেন। আর বিষয়টিকে মুসলিম ইস্যু করতে পারলে অ-মুসলিমদের ক্যাব ও এনআরসি-র বিরোধিতা থেকে বিচ্ছিন্ন করা যাবে। অসমেও বিজেপি চাইছে আন্দোলনের মুখ মুসলিমদের দিকেই ঘুরিয়ে দিতে। 
ওয়াকিফহাল মহল তাই বলছেন, মুসলিমদের নিজের পায়ে কুঠার মারা কোনও মতেই উচিত হবে না। তাদের আন্দোলন করতে হবে হিন্দু-মুসলিম-খ্রিস্টান-বৌদ্ধ সবাইকে নিয়ে– সম্মিলিতভাবে। একাই হাঁড়িকাঠে গলা বাড়িয়ে ক্যাব ও এনআরসি-বিরোধী আন্দোলনের ঐক্য বিনষ্ট করা কোনও মতেই মুসলিমদের উচিত হবে না। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only