শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯

মায়ানমারের বিরুদ্ধে রাষ্ট্রসংঘে নিন্দা প্রস্তাব পাস


পুবের কলম ওয়েব ডেস্ক: রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের জন্য মায়ানমারে বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস হয়েছে রাষ্ট্রসংঘে।এই প্রস্তাবে দেশটির ভিতর চলা সংখ্যালঘু রোহিঙ্গাদের প্রতি যে ঘৃণ্য আচরণ করা হচ্ছে তা ঠেকানোর কথা বলা হয়েছে।
২০১৭ সালের অগাস্টে রোহিঙ্গা সঙ্কট শুরুর পর মায়ানমারের বিরুদ্ধে এখনও পর্যন্ত তিনটি প্রস্তাব পাস হল সাধারণ পরিষদে।শুক্রবার সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৩৪টি দেশ; বিপক্ষে ছিল ৯টি। ভোটদানে বিরত ছিল ২৮টি দেশ।

মায়ানমারে বর্বরতা বন্ধে এবং বাস্তুভিটা ত্যাগে বাধ্য হওয়া রোহিঙ্গাদের সসম্মানে নিরাপদে নিজ বসতভিটায় ফিরে যাওয়ার নিশ্চয়তার জন্যে বিশ্ব সম্প্রদায়ে বাংলাদেশের লাগাতার তদ্বিরের প্রেক্ষাপটে এই প্রস্তাব যৌথভাবে উত্থাপন করেছিল ওআইসি এবং ইউরোপীয় ইউনিয়ন।

গত ১৪ নভেম্বর রাষ্ট্রসংঘের থার্ড কমিটিতে অধিকাংশ সদস্য রাষ্ট্রের সমর্থনে এই প্রস্তাবটি অনুমোদন পেয়েছিল।এই প্রস্তাব পাসের মধ্য দিয়ে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে আন্তর্জাতিক মহলের সার্বিক সমর্থনের ব্যাপারটি পুনরায় দেখা গেল বলে কূটনীতিকরা মনে করছেন।

একই অধিবেশনে মায়ানমার পরিস্থিতির বিষয়ে স্বাধীন তদন্ত প্রক্রিয়া পরিচালনা অব্যাহত রাখার লক্ষ্যে অর্থ মঞ্জুরির সর্বসম্মত একটি সিদ্ধান্তও হয়েছে।২০১৮ সালের সেপ্টেম্বরে রাষ্ট্রসংঘ মানবাধিকার কাউন্সিল স্বাধীন ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন তৈরি করেছে।
রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মায়ানমারের বিরুদ্ধে রাষ্ট্রসংঘের সর্বোচ্চ আদালতে বিচারও চলছে। এর শুনানি শেষ হয়েছে, এখন রায়ের অপেক্ষা।

দ্য হেগের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) এই বিচারের মধ্যে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে মায়ানমারের বিরুদ্ধে নতুন প্রস্তাব পাস গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only