শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯

সিএএ-এর বিরুদ্ধে আন্দোলনে দেশজুড়ে মৃত্যুর সংখ্যা ২০

পুবের কলম, ওয়েব ডেস্ক: রাজ্যসভায় ক্যাব পাশ হবার পর থেকে দেশের বিভিন্ন জায়গায় ধারাবাহিক ভাবে এই আইনের বিরুদ্ধে আন্দোলন চলছে। এ নিয়ে দফায় দফায় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ বেধেছে। আর এই সংঘর্ষে সারা দেশে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২০ জন আন্দোলনকারী। 
সূত্রের খবর, পুলিশের গুলিতেই এই আন্দোলনকারীরা প্রাণ হারিয়েছে। কিন্তু তা মানতে নারাজ দেশের পুলিশ কর্তারা। উত্তরপ্রদেশে আন্দোলনকারীদের মধ্যে নিহত হয় ১১ জন। কিন্তু রাজ্য পুলিশ কর্তারা তা খারিজ করে দেয়।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দিল্লি, উত্তরপ্রদেশ, আসাম, পশ্চিমবঙ্গে বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। দিল্লিতে কারফিউ জারি থাকলেও সেখানে বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে বিক্ষোভকারীরা।

মুসলিমদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বহু শিক্ষার্থী এবং বেসামরিক নাগরিক রাজপথে বিক্ষোভে অংশ নিয়েছেন। উত্তরপ্রদেশের অনেক মানবাধিকার কর্মী জানিয়েছেন যে, পুলিশ তাদের বাড়ি এবং কার্যালয়ে অভিযান চালাচ্ছে। নতুন করে সমাবেশ বা বিক্ষোভে যেন তারা অংশ না নেন সেজন্য তাদের ওপর চাপ প্রয়োগ করা হচ্ছে।
বিক্ষোভে সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ও গুলি চালায় পুলিশ। পুলিশ শত শত বিক্ষোভকারীকে আটক করেছে। এদিকে সার্বিক পরিস্থিতি নিয়ে আজ শনিবার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only