বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯

রামচন্দ্র গুহর গ্রেফতারের সমালোচনায় বিদ্বজ্জনরা

সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসির বিরুদ্ধে প্রতিবাদ করে বৃহস্পতিবার পথে নামলেন অপর্ণা সেন এবং কৌশিক সেনরা। এদিন তাঁরা মৌলালির রামলীলা ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করেন। এই মিছিলে কোনও দলের পতাকা ছিল না। আয়োজনে ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। মূলত সোশ্যাল মিডিয়ায় আহ্বান জানিয়েই এই মিছিলে জমায়েতের আহ্বান করা হয়েছিল। এদিনের মিছিল থেকে বেঙ্গালুরুতে ইতিহাসবিদ রামচন্দ্র গুহ-র গ্রেফতারের সমালোচনা করেন অপর্ণা সেন, কৌশিক সেনরা। কেন প্রতিবাদ করতে দেওয়া হবে না প্রশ্ন তুলেছেন তাঁরা। ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আন্দোলন চলবে বলে জানিয়েছেন কৌশিক সেন। 

বেশ কয়েকদিন ধরেই নাগরিকত্ব আইনের প্রতিবাদে, ভারতের ছাত্রদের উপর আঘাতের সমালোচনায় মুখর হয়েছেন চলচ্চিত্র জগতের বিশিষ্টরা। রামচন্দ্র গুহ আটকের প্রতিবাদেও এর অন্যথা হল না। অত্যন্ত নিন্দনীয় বলে গর্জে উঠলেন অভিনেতারা।

টুইট করে ঘটনা কড়া সমালোচনা করেছেন কমল হাসান, অনুরাগ কাশ্যপ, ফারহা খান, স্বরা ভাস্করের মতো সিনেমা জগতের মানুষেরা। অপর্ণা সেনের বক্তব্য, রামচন্দ্র গুহ, যোগেন্দ্র যাদবদের আটকের নিন্দা করছি।এটা অন্যায়।১৪৪ ধারা জারি করে প্রতিবাদ আটকানো যায় না।

শুধু চলচ্চিত্র জগতের মানুষরাই নন মমতা বন্দ্যোপাধ্যায়, পি চিদম্বরমর, প্রিয়াঙ্কা গান্ধির মতো রাজনৈতিক ব্যক্তিত্বরা টুইট করে প্রতিবাদ জানিয়েছেন। জরুরি অবস্থার আশঙ্কা প্রকাশ করেছেন অনুরাগ কাশ্যপ। প্রসঙ্গত, দেশের বিভিন্ন জায়গায় যখন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদে নেমেছেন আন্দোলনকারীরা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only