মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯

পরীক্ষায় কম নম্বর পাওয়ায় দলিত ছাত্রীর মুখে কালি লেপে স্কুল ঘোরালেন শিক্ষক!


ছাত্রীর ‘অপরাধ’ ইংরেজি পরীক্ষায় কম নম্বর পাওয়া। ‘এত বড়ো অপরাধ’ মেনে নেওয়া যায়! শাস্তি তো পেতেই হবে! শাস্তি স্বরূপ দলিত ছাত্রীর মুখে কালি লাগিয়ে সারা স্কুল ঘোরালেন শিক্ষক।  হরিয়ানার হিসারের এই ঘটনায় নিন্দায় সরব নাগরিক সমাজ।

সত্যি একেই বোধহয় বলে– ‘লঘুপাপে গুরুদণ্ড’! ক্লাসে ইংরেজি পরীক্ষা। স্কুলের নিয়ম হল– ইংরেজি পরীক্ষায় ১০-এর মধ্যে ন্যূনতম ৮ নং পেতেই হবে পরীক্ষার্থীকে। কিন্তু ওই টার্গেট পূরণ করতে পারেনি চতুর্থ শ্রেণির এক দলিত ছাত্রী। অভিযোগ এরপরই শিক্ষক ওই ছাত্রীর মুখে কালি লেপে গোটা স্কুল ঘুরতে বাধ্য করেন। ঘটনাটি ঘটে ৫ ডিসেম্বর। দু’দিন লজ্জায় মুখ না খুললেও চূড়ান্ত অপমান মেনে নিতে পারেনি ছাত্রীর পরিবার। ২দিন পর ছাত্রীর বাবা অভিযুক্ত শিক্ষক ও স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। 

সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে হিসার থানার আধিকারিক জানিয়েছেন– তারা অভিযোগটি পেয়েছেন। ঘটনাটি  তারা তদন্ত করে দেখছেন। অন্যদিকে নিগৃহীত ছাত্রীর বাবা-মা জানিয়েছেন– তাদের সন্তানকে যে শাস্তি দেওয়া হয়েছে– তা অত্যন্ত নির্মম এবং চূড়ান্ত অপমানজনক। তারা এখন চান– বিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করা হোক। প্রয়োজনে স্কুলটি বন্ধ করে দেওয়া হোক। 








একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only