বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯

রুশ ভাষায় কুরআনের তরজমা প্রদর্শিত হল দাগেস্তানে


পুবের কলম, ওয়েব ডেস্ক: এই প্রথম রুশ ভাষায় পবিত্র কুরআনের তরজমা হল। উত্তর ককেশাস অঞ্চলের দেশ দাগেস্তানের এই তরজমা কুরআনের প্রদর্শনী হয়ে গেল। দেশটির রাজধানী মাখাচকালা শহরে ৭ ডিসেম্বর থেকে ১০দিন চলে মঙ্গলবার শেষ হয় প্রদর্শনীটি। রুশ ভাষায় কুরআন শব্দটি লেখা হয়েছে ‘কলয়াম’ নামে। অর্থাৎ এই তরজমা কুরআনের প্রচ্ছদে বড় বড় হরফে লেখা হয়েছে ‘কলয়াম শরিফ’। দাগেস্তানে হলেও এই প্রদর্শনীর আয়োজন করেছিল তাতারস্তান রিপাবলিক-এর মুসলিম রিলিজিয়াস অ্যাডমিনিস্ট্রেশন। ১০দিন ধরে চলা এই অভিনব প্রদর্শনীর বিভিন্ন দিনে ককেশাস ও বলকান অঞ্চলের বিভিন্ন দেশ থেকে মুসলিম স্কলাররা অতিথি হিসেবে এখানে আসেন এবং কুরআনের পয়গাম সম্পর্কে আলোচনা করেন।
কলয়াম শরিফ
দাগেস্তানের প্রধান মুফতি শেক আহমেদ আফেন্দি আবদুলায়েভ এই প্রদর্শনীর উদ্বোধন করেন। শতাধিক মানুষের উপস্থিতিতে সেখানে তিনি বলেন, পবিত্র কুরআন হল মহাবিশ্বের মহাবিষ্ময়। যা কিয়ামত পর্যন্ত সম্পূর্ণ অক্ষত ও অবিকৃত থাকবে। ইসলামের দুশমনরা যতই চেষ্টা করুক পবিত্র কুরআনকে অক্ষত রাখার ওয়াদা করেছেন মহান আল্লাহ্। কারণ, আল্লা মনোনীত ধর্ম হল ইসলাম। এর অনুসারীদের জীবন বিধান হল কুরআন। তিনি এও বলেন, অন্য সব ধর্মের পবিত্র গ্রন্থাবলীতে মানুষ কলম চালিয়েছে। ফলে সেগুলো বিকৃত হয়ে গিয়েছে। কিন্তু আল্লাহর রহমতে পবিত্র কুরআন ১৪০০ বছর আগেও যা ছিল, আজও হুবহু তাই রয়েছে।

পৃথিবী ধ্বংস হওয়া পর্যন্ত এ রকমই অবিকৃত থাকবে। তাঁর কথায়, আজকের দিনটা স্মরণীয় এবং ঐতিহাসিক। কারণ বিভিন্ন ভাষায় পবিত্র কুরআনের তরজমা হয়েছে। সেই তালিকায় আজ আরও একটি ভাষা সংযোজন হল।

রাশিয়া তথা ককেশাস অঞ্চলের দেশগুলোতে বহু রুশ ভাষাভাষী মুসলিম ও অমুসলিম রয়েছেন। তাঁদেরও স্বপ্ন পূরণ হল আজ। এর মূল কৃতিত্ব তাতারস্তান-এর মুফতি কামিল হযরতকে দেন দাগেস্তানের প্রধান মুফতি শেক আহমেদ আফেন্দি আবদুলায়েভ। উল্লেখ্য, ইউরোপের ক্রিমিয়া অঞ্চল হল তাতার মুসলিমদের আদি নিবাস। আগে এই অঞ্চলটা ইউক্রেনের অন্তর্ভুক্ত ছিল। ২০১৪ সালের মার্চে গণভোটের ফলাফলের ওপর ভিত্তি করে ইউক্রেন ছেড়ে রাশিয়ার সঙ্গে জুড়ে যায় ক্রিমিয়া। তবুও তাদের ভাগ্য ফেরেনি। তাদের ওপর নানারকম জুলুম চালাচ্ছে রাশিয়া। তাতার মুসলিমদের ইতিহাস, ঐতিহ্য, ধর্মীয় সংস্কৃতি বিনষ্টের লক্ষ্যে হীন পদক্ষেপ করছে রাশিয়া।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only