বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯

শীতে অ্যাজমা অ্যালার্জি নিয়ন্ত্রণে রাখবেন কীভাবে?



পুবের কলম, ওয়েব ডেস্ক: রাজ্যজুড়ে উত্তুরে হাওরার দাপট। এতে ত্বকের শুষ্কতার পাশাপাশি যাদের অ্যাজমা ও আলার্জি রয়েছে তাদেরও নানা সমস্যা দেখা দিচ্ছে। যারা অ্যালার্জি কিংবা অ্যাজমার সমস্যায় ভুগছেন তাদের শীতে একটু বাড়তি সতর্ক থাকতে হয়। কেননা অন্য মরশুমের তুলনায় শীতকালে এসব রোগীদের বেশি ভুগতে হয়।
 
দ্য আমেরিকান কলেজ অব অ্যালার্জি ও অ্যাজমা অ্যান্ড ইমিউনোলজি (এসিএএআই) শীতে অ্যালার্জি ও অ্যাজমার প্রকোপ থেকে বাঁচতে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছে। কী সেই পরামর্শ?
 
  • অ্যাজমা ও ফ্লু উভয়েই শ্বাসতন্ত্রের রোগ। অ্যাজমা রোগীদের ফ্লু হলে তারা ঘনঘন তীব্র অ্যাজমা অ্যাটাকে আক্রান্ত হতে পারেন।
 
  • নিয়মিত ঘর পরিষ্কার করুন, এটা ঠিক যে শীতকালে বাইরের চেয়ে ঘরের অ্যালার্জেন দ্বারা অ্যালার্জিতে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। এ কারণে আপনার অথবা পরিবারের কোনও সদস্যের অ্যালার্জি থাকলে প্রতিদিন ঘর পরিষ্কার করার বিষয়টি মনে রাখবেন। ডাস্ট মাইটের (ধুলোর কীট) মতো অ্যালার্জেন দূর করতে নিয়মিত ম্যাট্রেস ও বিছানা পরিষ্কার করতে হবে। ঘরের বেসমেন্ট ও বাথরুমের স্যাঁতস্যাতে জায়গায় ছত্রাকের বিস্তার রোধে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

  • পোষা প্রাণীর লালা ও মূত্রের একটি প্রোটিন অ্যালার্জিতে ভোগায়। তাই শীতকালে এগুলোর সংস্পর্শ এড়িয়ে চলতে হবে।আপনার নিয়মিত হাত ধোয়ার অভ্যাস থাকলে ভালো। যদি সেই অভ্যাস না থাকে, তবে হাত ধোয়ার অভ্যাস করুন। এ অভ্যাসে কোল্ড ও ফ্লুর ভাইরাস দূর হয়ে যায়। এসব ভাইরাস অ্যাজমা ও অ্যালার্জির উপসর্গকে আরও খারাপ করে। নিয়মিত সাবান ও জল দিয়ে হাত ধোয়া হচ্ছে একটি গুরুত্বপূর্ণ সাধারণ স্বাস্থ্যবিধি যা আপনাকে মারাত্মক ভাইরাস ও ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করতে পারে।

  • ফার্নেস ফিল্টার ব্যবহার করুন। ফার্নেস ফিল্টার ঘরের বাতাসের মান নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। ঘরের বাতাস থেকে নোংরা বা ধুলোর পরিমাণ কমলে অ্যালার্জির প্রবণতাও কমে যায়। আপনার ঘরের বাতাস থেকে অ্যালার্জেন দূর করতে এমইআরভি ১১ বা ১২ ফিল্টার বেছে নিন। প্রতি এক থেকে তিন মাসে ফার্নেস ফিল্টার পরিবর্তন করা ভালো।
  • এই সময়টা ফায়ারপ্লেস থেকে দূরে থাকুন। ঠাণ্ডা তাড়াতে অনেকে বাইরের উন্মুক্ত স্থানে বিভিন্ন জিনিস বা আবর্জনা একত্রিত করে আগুন জ্বালিয়ে থাকেন। কিন্তু এ ধরনের ফায়ারপ্লেস অ্যাজমা রোগীদের জন্য ভালো নয়। অগ্নিকূণ্ডের ধোঁয়া অ্যাজমা অ্যাটাকের কারণ হতে পারে।
  • চিকিৎসকের সঙ্গে কথা বলুন, ঠিক কী কারণে আপনাকে অ্যালার্জি ও অ্যাজমার উপসর্গে ভুগতে হচ্ছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only