বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯

জাপানের বিস্ময় বালক!

পুবের কলম, ওয়েব ডেস্ক: জাপানের ৯ বছরের বিস্ময় বালক শগো অনদো-র অভিধানে অসম্ভব বলে কোনও শব্দ নেই। তাই চতুর্থ শ্রেণির ছাত্র হয়ে বিশ্ববিদ্যালয় স্তরের জটিল-কঠিন অঙ্ক কষে বিশ্বরেকর্ড করল জাপানের হয়োগো প্রদেশের নিশিনমিয়া গ্রামের এক নিম্ন-মধ্যবিত্ত পরিবারের সন্তান শগো।

ম্যাথামেটিক্স ইন্সটিটিউট অফ জাপান নামে এক নামজাদা শিক্ষা প্রতিষ্ঠান ১৯৮৮ সাল থেকে গণিতে অলিম্পিয়াডের আয়োজন করে চলেছে। ২০১৫ থেকে এই প্রতিযোগিতার দরজা সারাবিশ্বের সব বয়সি ছাত্রছাত্রীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ফলে গত ৩-৪ বছর বিভিন্ন দেশ থেকে পড়ুয়ারা এতে অংশ নিচ্ছে। এবারও জাপানের বাইরে থাইল্যান্ড, ফিলিপিন্স, কম্বোডিয়া, ভিয়েতনাম, শ্রীলঙ্কা সহ ডজন খানেক দেশ এই গণিতের অলিম্পিয়াডে নাম লেখায়।

উল্লেখ্য, ওইসব দেশের পড়ুয়াদেরকে জাপানে যেতে হয় না। নিজ নিজ দেশেই এই আয়োজন হয়। শুধু জাপান থেকেই এবার ১৭ হাজার স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে সাড়ে ৩ লক্ষ প্রতিযোগী অংশ নেয়। প্রিলিমিনারি পরীক্ষার পর চূড়ান্ত পর্বে ৪৯৪ জনকে বাছাই করা হয়। যার মধ্যে ৭৪ জন প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়। তাদের সবার শীর্ষস্থান দখল করে ফোরের ছাত্র শগো অনদো।

এই নিয়ে তিনবার ম্যাথ অলিম্পিয়াডে অংশ নিল সে। তৃতীয়বারের চেষ্টায় টপর্ যাঙ্ক করল সে। তাছাড়া বয়সেও সবথেকে কম ছিল সে। কয়েকবছর আগে সবথেকে কমবয়সি হিসেবে ফার্স্ট হয়েছিল ১১ বছরের হিরোতো তাকাহাসি। মেধা ও অধ্যবসায়ের জোরে এবার সেই রেকর্ডও ভেঙে দিল শগো অনদো।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only