মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯

ক্লোন করে এ,টি,এম থেকে টাকা লোপাট?



দেবশ্রী মজুমদার,  কীর্ণাহার, ০৩ ডিসেম্বর:  বোলপুর স্টাইল বাজার সংলগ্ন একটি রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কের এ,টি,এম থেকে কীর্ণাহারের সৌমজিৎ মল্লিক নামে এক শিক্ষকের  অ্যাকাউন্ট থেকে দু'বার ৪০০০০ টাকা লোপাটের অভিযোগ উঠেছে। ১৩ নভেম্বর পেশায় ইংরেজি শিক্ষক সৌম্যজিৎবাবু বোলপুরে সিকিউরিটি হীন এক ব্যাঙ্কের এ টি এম কাউন্টার থেকে ৬ হাজার  টাকা তোলেন। তার পর  ১৭ নভেম্বর রাতে ১২টার কিছু মুহূর্তে দু'দুবার এই ৮০ হাজার টাকা উঠে যায়। তার মেসেজ ফোন আসার সাথে সাথেই পরিষেবা কেন্দ্রের ফোন নম্বরে কল করে ওই একাউন্ট লক করে দেন তিনি।
পরের দিন সৌম্যজিৎবাবু ব্যাঙ্ক ও থানায় জান। লিখিত অভিযোগ জানানোর পর সিউড়ি সাইবার ক্রাইমের লোকজন ঘটনাস্থলে আসেন। পুলিশের প্রাথমিক অনুমান, ওই সুরক্ষিত কাউন্টার থেকে একাউন্ট ক্লোন করা হয়। পাশবই  আপডেট করার পর দেখা যায়  হ্যাকাররা ওই টাকা মুর্শিদাবাদের এক একাউন্টে ট্রান্সফার করেন। তার পর জামসেদ পুর থেকে সেই টাকা তুলে নেওয়া হয়।
  ওই শিক্ষক জানান, ব্যাংক কর্তৃপক্ষের দৃষ্টি আর্কষণ করা হয়েছে। ব্যাংকের এক আধিকারিক জানিয়েছেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এক্ষেত্রে কয়েকটি বিষয় খেয়াল রাখার আছে, কখনও অসুরক্ষিত কাউন্টারে টাকা তোলা উচিত নয়। ক্লোনের শিকার হতে হয়। আর এরকম ঘটলে সংশ্লিষ্ট ব্যাংকের পরিষেবা কেন্দ্রে ফোন করে একাউন্ট ব্লক করা। শপিংয়ের সময় সাবধানতা অবলম্বন করা দরকার। আর ব্যাঙ্ককে প্রমাণ দিতে হবে যে জায়গা থেকে টাকা উঠেছে, সেখানে গ্রাহক শারীরিক ভাবে উপস্থিত ছিলেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only