সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯

ঝাড়খণ্ডে পতন বিজেপি’র, ক্ষমতায় আসছে জেএমএম-কংগ্রেস-আরজেডি জোট সরকার


পুবের কলম ওয়েব ডেস্ক :  ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে বিজেপি পরাজিত হয়েছে। রাজ্যটিতে বিজেপি নেতৃত্বাধীন জোট সরকার ক্ষমতায় থাকলেও এবার সেখানে জেএমএম-কংগ্রেস-আরজেডি জোট সরকার ক্ষমতায় আসছে। 

আজ সন্ধ্যা পর্যন্ত বিধানসভা নির্বাচনের ফলে প্রকাশ, রাজ্যটিতে ৮১ টি বিধানসভা আসনের মধ্যে জেএমএম জোট ৪৬,  বিজেপি ২৫  ও অন্যরা ১০টি আসনে এগিয়ে রয়েছে। ফল প্রকাশের গতিপ্রকৃতিতে স্পষ্ট হয়েছে বিজেপি রাজ্যটি থেকে ক্ষমতা হারাচ্ছে। সরকার গড়তে ম্যাজিক ফিগার ৪১। বিদায়ী মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা রঘুবর দাস আজ বিকেলেই পরাজয় স্বীকার করে নিয়েছেন। 

অন্যদিকে জেএমএম নেতা ও সাম্ভাব্য মুখ্যমন্ত্রী  হেমন্ত সোরেন বলেছেন, আজকের এই জয় ঝাড়খণ্ডের মানুষের উৎসাহের দিন। আজকের দিনটা মানুষের আকাঙ্ক্ষা পূরণের জন্য প্রতিজ্ঞার দিন। তিনি শরিক জোটের নেতা-নেত্রীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীকে ধন্যবাদ। গুরুজি লালুজি ও রাজ্যের সহযোগী সবাইকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

বিরোধীদের এই জয় সম্পর্কে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার বার্তায় জেএমএম নেতা হেমন্ত সোরেন, আরজেডি ও কংগ্রেসকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘ঝাড়খন্ডের জনগণ আপনাদের দায়িত্বভার দিয়েছেন তাঁদের আশাআকাঙ্খা পূরণের জন্য। ঝাড়খন্ডের সব ভাই-বোনের প্রতি আমার শুভেচ্ছা রইল। এবারের নির্বাচন হয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি) বিরোধী প্রতিবাদ, বিক্ষোভ চলার মধ্যে। এই রায় নাগরিকদের অধিকারের পক্ষেই।’

বিগত ২০১৪ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি ৩৭ আসনে জয়ী হয়েছিল। এসময় তাঁরা এজিএসইউ-এর সঙ্গে জোট করে বিধানসভা নির্বাচন লড়েছিল। কিন্তু এবারের নির্বাচনের আগে উভয়ের মধ্যে সেই জোট ভেঙে যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only