বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯

চিরতরে দূর করুন ইঁদুর, আরশোলা, মাছি, ছারপোকা, টিকটিকি ও মশা !


পোকামাকড়ের উপদ্রব আজকাল প্রায় ঘরে ঘরে। আর একবার কোন পোকা ঘরে ঢুকলে তা আর সহজে যেতে চায় না। বিশেষ করে মশা, আরশোলা, ছারপোকা ইঁদুর, টিকটিকি ইত্যাদি। কিছু উপায় আছে যার মাধ্যমে খুব সহজে এদের দূর করা সম্ভব। আসুন তাহলে জেনে নেওয়া যাক এসব উপদ্রব থেকে রক্ষার কিছু উপায়।

ইঁদুর

বাড়ির খুব সাধারণ একটি সমস্যা হল ইঁদুর। এই ইঁদুর দূর করবে পিপারমেণ্ট। ইঁদুর এর গন্ধ সহ্য করতে পারে না। একটি তুলোর বলে পিপারমেন্ট অয়েল ডুবিয়ে নিন। এবার তুলোর বলটি ইঁদুরের বাসার কাছে রেখে দিন। পেপারমেণ্টের গন্ধ শ্বাসযন্ত্রে প্রবেশ করে তাদের নিঃশ্বাস নেওয়া বন্ধ করে দেবে আর তারা মারা যাবে।

আরশোলা

রান্নার মশলা দিয়ে দূর করুন এই আরশোলা। কিভাবে? গোলমরিচ গুঁড়ো, পেঁয়াজ, রসুন এবং জল দিয়ে পেষ্ট তৈরি করে নিন। পেষ্ট কিছুটা তরল করে তৈরি করবেন। এবার এটি স্প্রের বোতলে ভরে রাখুন। যেখানে আরশোলা দেখবেন সেখানে স্প্রের করুন। দেখবেন পালিয়ে গেছে। 

মাছি
মাছি তাড়ানোর অনেক উপায় আছে। কিন্তু সবচেয়ে সহজ এবং কার্যকরী উপায় হল তুলসী পাতা। বারান্দায় বা জানলার কাছে একটি তুলসী গাছ রাখুন। দেখবেন মাছি আসছে না। এছাড়া বিভিন্ন এ্যাসেন্সিয়াল অয়েল যেমন ল্যাভেন্ডার এবং ইউক্যালিপ্টাস অয়েল মাছি তাড়াতে অনেক বেশি কার্যকর।

ছারপোকা
ছারপোকা দূর করতে পেঁয়াজের রস অনেক বেশি কার্যকরী। একটি স্প্রে বোতলে পেঁয়াজের রস ভরে নিন। তারপর এটি স্প্রে করে দিন বিছানা, সোফার চারপাশে যেখানে ছারপোকা রয়েছে।

টিকটিকি
ঘরের আরেকটি উপদ্রব হল টিকটিকি। এই টিকটিকি হাত থেকে বাঁচার জন্য ঘরে কোণে বিশেষ করে ভেন্টিলেটরের কাছে ডিমের খালি খোসা ঝুলিয়ে রাখুন। ডিমের গন্ধ টিকটিকিকে দূরে রাখবে। তবে সেদ্ধ নয়, অবশ্যই কাঁচা ডিমের খোসা  ঝোলাবেন। এছাড়াও ঘরে ময়ূরের পালক রাখতে পারেন। টিকটিকি ঘরের ত্রিসীমানায় ঘেঁষবে না।

মশা
মশা তাড়ানোর জন্য কত রকমের স্প্রে ব্যবহার করা হয়। কিন্তু মশা তাড়ানোর সবচেয়ে সহজ আর কার্যকরী উপায় হল নিমের তেলের ব্যবহার। প্রতিদিন শরীরে নিমের তেল ব্যবহার করুন। এটি আপনাকে মশা থেকে দূরে রাখবে এবং তার সঙ্গে  ত্বকও সুস্থ এবং ভালো রাখবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only