শনিবার, ১১ জানুয়ারী, ২০২০

কিমকে জন্মদিনের শুভেচ্ছা পাঠিয়ে সতর্কবার্তা পেলেন ট্রাম্প!



পুবের কলম ওয়েব ডেস্ক, পিয়ংইয়ং: গত ৮ জানুয়ারি জন্মদিন ছিল উত্তর কোরীয় নেতা কিম জং উনের।তাই শুভেচ্ছাবার্তা পাঠিয়ে ছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার পিয়ংইয়ং-এর পক্ষ থেকে শুভেচ্ছা গ্রহণ করার কথাও জানানো হয়।কিন্তু সেই সঙ্গে আমেরিকাকে সতর্ক করে দিয়েছে উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রক। তাদের মতে, শুকনো শুভেচ্ছায় চিরে ভিজবে না। অর্থাৎ আলোচনায় ফেরার জন্য কেবল শীর্ষ নেতাদের সম্পর্কে যথেষ্ট নয়।

পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে গত দুই বছর ধরে আলোচনা চালিয়ে যাচ্ছে ওয়াশিংটন ও পিয়ংইয়ং। কিন্তু প্রথম পর্যায়ে কিছুটা আশার আলো দেখা গেলেও দ্বিতীয় দফার বৈঠকটি পুরোপুরি ব্যর্থ হয়। এ নিয়ে কূটনৈতিক উত্তাপ ছড়িয়ে পড়লেও আপাতত ওই আলোচনা স্থগিত আছে। সম্প্রতি কিম জং উন আমেরিকা সতর্ক করে বলেন, ওয়াশিংটন শত্রুতার নীতি অব্যাহত রাখলে এই অঞ্চলে কোনও পরমাণু নিরস্ত্রীকরণ হবে না।

শনিবার উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রকের উপদেষ্টা কিম কিয়ে গন এক বিবৃতিতে বলেন, কিম জং উন ব্যক্তিগতভাবে ট্রাম্পকে পছন্দ করলেও তিনি ব্যক্তিগত সম্পর্কের মাপকাঠিতে দেশ পরিচালনা করেন না। দেড় বছরেরও বেশি সময় ধরে আলোচনা আটকে রেখে আমেরিকা আমাদের সঙ্গে প্রতারণা করছে।সেটা আমাদের জন্য সময় অপচয় ছাড়া কিছু নয়।  হ্যানয়ের আলোচনায় ট্রাম্প যেসব প্রস্তাব দিয়েছেন সেসব নিয়ে উত্তর কোরিয়া কোনও আলোচনা করবে না বলেও জানান তিনি।

কিম কিয়ে গন বলেন, আংশিকভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে উত্তর কোরিয়া পারমাণবিক কর্মসূচি বাতিল করবে না। আর কেবলমাত্র যুক্তরাষ্ট্র তা অনুমোদন করলেই আলোচনায় ফিরবে পিয়ংইয়ং। তিনি বলেন, ‘উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে আবারও আলোচনা শুরু হতে পারে কেবল পূর্ববর্তী আলোচকদের উত্থাপিত ইস্যুতে চূড়ান্ত চুক্তির শর্তে। কিন্তু আমরা ভালো করেই জানি যুক্তরাষ্ট্র তা করতে প্রস্তুতও নয় আর তা করতেও চায় না।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only