বৃহস্পতিবার, ৯ জানুয়ারী, ২০২০

কারও অধিকার কেড়ে নিতে দেব না, কাউকে বাংলা থেকে চলে যেতে হবে না : মমতা বন্দ্যোপাধ্যায়


পুবের কলম ওয়েব ডেস্ক : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, কারও অধিকার কেড়ে নিতে দেব না। কাউকে বাংলা থেকে সরে যেতে হবে না। আজ (বৃহস্পতিবার)তিনি সংশোধিত নাগরিকত্ব আইনের(সিএএ/‘ক্যা’) তীব্র সমালোচনা করে ওই মন্তব্য করেন। 

মমতা আজ বারাসতে ২৪ তম যাত্রা উৎসবের উদ্বোধন এবং উত্তর ২৪ পরগনা জেলার জন্য একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস, উদ্বোধন ও পরিসেবা প্রদান অনুষ্ঠানে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করে বলেন, ‘আমি জীবনে কখনও সাম্প্রদায়িকতাকে প্রশ্রয় দিইনি। আমার কাছে হিন্দু-মুসলিম-শিখ-ঈশায়ী সবাই এক। সেজন্য আমি যতদিন থাকব কারও উপরে কোনও বঞ্চনা, লাঞ্ছনা হতে দেবো না। কারও অধিকার কেড়ে নিতে দেবো না। কাউকে বাংলা থেকে সরে যেতে হবে না।’

মমতা বিজেপিকে টার্গেট করে বলেন, ‘নাগরিকত্বের জন্য ওরা বলে বেড়াচ্ছে, তোমাকে পাঁচ বছর আগে বিদেশি হতে হবে, তারপরে তুমি নাগরিক হবে। মানে, আমি ছিলাম স্বদেশী কিন্তু কেন্দ্রীয় সরকার আমাকে করে দিলো ‘বিদেশি’। এই তা হচ্ছে ‘ক্যা’। ‘ক্যা-ক্যা’ মানে কী জানেন? ‘ক্যা-ক্যা’ কেন করছে জানেন?  ‘ক্যা-ক্যা’ মানে কী?  ‘ক্যা-ক্যা’ মানে হচ্ছে, ধরুন আপনারা যারা ওপার বাংলা থেকে এসেছেন, এপার বাংলাতেও আছেন। বলুন তো আপনারা কতদিন ধরে এখানে আছেন? আজকে ৪০ বছর, ৫০ বছর ধরে এখানে থাকার পরে আপনাকে অধিকার চাইতে হবে? আপনাকে নিঃশর্ত নাগরিকত্ব দেবে? কীসের নিঃশর্ত নাগরিকত্ব আপনাকে দেবে? আপনি নিঃশর্ত নাগরিক হয়ে বসে আছেন। কারণ আপনার রেশন কার্ড আছে, আপনার সার্টিফিকেট আছে, আপনার বাড়ির ঠিকানা আছে, আপনার দোকান আছে, আপনার সব আছে।’ মমতা এদিন ভোটার তালিকায় ভালো করে নাম নথিভুক্ত করার উপরে জোর দিয়ে আর কিছুই করতে হবে না বলে মন্তব্য করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only