বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০

ভ্যাটিকানে প্রথম মহিলা কূটনীতিক



 ভ্যাটিকান সিটি, ১৬ জানুয়ারি: এই প্রথমবার ভ্যাটিকানে এক মহিলাকে কূটনৈতিক পদে নিযুক্ত করলেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। বিদেশমন্ত্রকের একটি উচ্চপদস্থ আসনের দায়িত্ব পেয়েছেন ইতালির নাগরিক ফ্যান্সো দি গোভানিকে। তিনি উপমন্ত্রী হিসাবে বিদেশমন্ত্রী দফতরের দায়িত্ব পালন করবেন।

ভ্যাটিক্যান থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, দি গোভানি ১৯৯৩ সাল থেকে বিদেশ দফতরে কাজ করে আসছেন। তিনি আন্তর্জাতিক আইন ও মানবাধিকার বিষয় নিয়ে কাজ করেছেন।

দায়িত্ব পাওয়ার পর গোভানিকো বলেন, এই দায়িত্ব পেয়ে আমি গর্বিত। আমি আশা করি একজন মহিলা হিসেবে আমি এই কাজটি ইতিবাচকভাবে করতে পারবোআমি প্রমাণ করতে পারবো মহিলারাও পুরুষ সহকর্মীদের মতো দক্ষতার সঙ্গে কাজ করতে পারে।

ভ্যাটিকান সিটির সঙ্গে বিশ্বের ১৮০টিরও বেশি দেশের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। পোপের দায়িত্ব নেওয়া সময় ফ্রান্সিস ঘোষণা করেছিলেন প্রশাসনে মহিলাকর্মীদের সংখ্যা বাড়ানো হবে। তবে এখন পর্যন্ত মাত্র ৬ জন মহিলাকে প্রশাসনিক দায়িত্ব দেওয়া হয়েছে। এখন পর্যন্ত সর্বোচ্চ দায়িত্বে আছেন বারবার জাতা। তিনি ভ্যাটিকান মিউজিয়াম প্রধান হিসেবে নিযুক্ত রয়েছেএছাড়া প্রেস অফিসে উপ প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন ক্রিস্টিয়ান মারে।

উল্লেখ্য রোমান ক্যাথলিক চার্চ সবসময়ই পাদ্রীদের এই পদে নিযুক্ত করে এসেছেনারীদের কোনও দিন সবসময় প্রশাসনের অন্তরালে থেকে গেছেন।  ক্যাথলিক নানদের সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব সুপিরিয়র জেনারেলসহ বেশ কিছু নারী সংগঠন ভ্যাটিকানকে মহিলাদের শীর্ষ পদে নিয়োগের আহ্বান জানিয়ে আসছিল 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only