মঙ্গলবার, ১৪ জানুয়ারী, ২০২০

বিরোধীরা ঐক্যবদ্ধ হলে ভালো হত, সিএএ-এনআরসি প্রসঙ্গে অমর্ত্য সেন

সাংবাদিকদের মুখোমুখি নোবেলজয়ী অমর্ত্য সেন। ছবি- সন্দীপ সাহা
পুবের কলম প্রতিবেদক:
সিএএ-এনআরসি ও এনপিআর নিয়ে দেশজুড়েই প্রতিবাদে সোচ্চার হয়েছেন সাধারণ মানুষ। এমনকি বিরোধী রাজনৈতিক দলগুলিও সরব হয়েছে। তবে ঐক্যবদ্ধ হয়ে বিরোধিতা করলে ভালো হয়। গতকাল শহরে একটি অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন কথায় বললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।
তিনি বলেন, যা কিছু ক্ষতিকর বা সংবিধান বিরোধী, তার জন্য অবশ্যই আশঙ্কা বা ভয়ের কারণ আছে বলেই মনে করি। এর জন্য বিরোধীতাও দরকার। এরই পাশাপাশি তিনি বলেন, বিরোধিতা করার জন্য ঐক্যবদ্ধতা বা এক যায়গায় হওয়া দরকার ঠিকই, তবে জোট বা ঐক্যবদ্ধতা নেই বলে চুপ করে বসে থাকবো ত হতে পারে না। তাঁর মতে, যা কিছু করব তার জন্য বিচার বিশ্লেষণ করে দেখতে হবে। 

সবচেয়ে বেশি জোর দিতে হবে, বিরোধী যুক্তির সৃষ্টিশীলতার সামাজিক মূল্যবোধের দিকে। যুক্তির সঙ্গে বিরোধিতা করতে হবে, না হলে চলবে না।উল্লেখ্য, কদিন আগেই তিনি বলেছিলেন, সুপ্রিমকর্টের উচিত সংশোধিত নাগরিকত্ব আইন বাতিল বলে ঘোষণা করা। এদিনও একই কথা বলেন ড অমর্ত্য সেন।

প্রসঙ্গত, প্রয়াত সাহিত্যিক নবনীতা দেবসেন স্মারক বক্তৃতায় তিনিই ছিলেন প্রধান আলোচক।এদিন তিনি ছাড়াও নবনীতা দেবসেনের জীবনের নানান দিক নিয়ে আলোকপাত করেন, কবু শ্রীজাত, সাহিত্যিক চিন্ময় গুহ, দীপান্বিতা রায়, সংযুক্তা দাশগুপ্ত প্রমুখ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন অধ্যাপক পার্থ চট্টোপাধ্যায়, প্রধান অতিথি ছিলেন কবি শঙ্খ ঘোষ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only