বুধবার, ১৫ জানুয়ারী, ২০২০

লক্ষ লক্ষ পূন্যার্থীর মকর স্নান

পুবের কলম, ওয়েব ডেস্ক: আজ মকর সংক্রান্তির পুণ্যতিথিতে অজয় নদে স্নান করলেন লক্ষ লক্ষ মানুষ।  স্নানের সুবিধার জন্য হিংলো বাঁধ থেকে প্রচুর জল ছাড়া হয়েছে। পুণ্যার্থীদের জন্য কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। অজয়ের চরেই  চলছে জয়দেবের কেঁদুলি মেলা ৷ মেলায় আগত দর্শনার্থীদের সুবিধার কথা ভেবে প্রশাসনের তরফে বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে ৷ মেলামুখী জনস্রোত পুণ্যস্নানের পর বীরভূমের রাধাবিনোদ মন্দিরে পূজা দিচ্ছেন পুণ্যার্থীরা । 

কেঁদুলি মেলায় দূর-দুরান্ত থেকে এসেছেন সাধক,ফকির, বাউলরা । বাউল গানের মরমিয়া সুরে ভেসে যাচ্ছে মেলার মাঠ । জয়দেব মেলাপুণ্যার্থীদের সমাগমের কারণে বীরভূম ও বর্ধমান দুই জেলার পুলিশ তৎপর রয়েছে ৷ একদিকে আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের কাঁকসা থানা নজর রাখছে মেলার পরিস্থিতির উপরে। 

অন্যদিকে, বীরভূম জেলা পুলিশের তরফে কড়া নিরাপত্তা জারি রয়েছে । ড্রোন ক্যামেরা ও সিসিটিভি র মাধ্যমে চলছে নজরদারি ৷ প্রায় ৫০০ টি আখড়া বসেছে মেলায়। মেলায় পরিচ্ছন্নতা বজায় রাখতে মোতায়েন রয়েছে প্রচুর সাফাই কর্মী। কেউ হঠাৎ অসুস্থ হয়ে পড়লে রয়েছে অ্যাম্বুলেন্স পরিষেবাও ৷ 

মঙ্গলবার মেলার আশপাশ ঘুরে দেখেন কাঁকসার বিডিও  সুদীপ্ত ভট্টাচার্য ও পুলিশ প্রশাসন । নদীতে যাতে স্নান করতে নেমে কোনও বিপত্তি না ঘটে তার জন্য সিভিল ডিফেন্সের কর্মীদের মোতায়েন করা হয়েছে ।  এই মেলায় কীর্তনীয়াদের সারাবছরের বায়না হয়ে থাকে। কলার কাঁদ  বিক্রি হয় এই মেলায়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only