মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০২০

ধূমপানে আসক্তি? জেনে নিন বর্জনের ৭টি উপায়

পুবের কলম­: ধূমপানের মতো আসক্তি কাটানো মোটেও সহজ নয়।এ কারণেই বেশিরভাগ ধূমপায়ীরা ধূমপানের অভ্যাস ত্যাগ করতে চাইলেও তা বাস্তবায়ন করতে পারেন না। তবে ইচ্ছাশক্তি থাকলে ধূমপানের অভ্যাসকে বাদ দিতে পারবেন যে কেউ।
ধূমপানের অভ্যাস ত্যাগ করায় মনস্থির করার পর একটি তালিকা তৈরি করে ফেলুন। প্রথমে একটি তালিকা তৈরি করুন, ঠিক কোন কোন কারণে ধূমপান আপনার কাছে প্রিয়। এই তালিকা শেষে নতুন আরেকটি তালিকা করুন, ধূমপান কোন কোন কারণে আপনার ও আপনার পরিবারের জন্য ক্ষতিকর। দেখবেন এই তালিকা আগের তালিকার থেকে বড় হবে। এভাবে তালিকা তৈরির ফলে নিজেকে মানসিকভাবে প্রস্তুত করা সম্ভব হবে ধূমপান পরিহার করার জন্য।
সিগারেট কেনার পরিমাণ কমিয়ে দিন
প্রতি মাসে যদি পাঁচ প্যাকেট সিগারেট কেনা হয়, তবে ধূমপান ত্যাগ করার সিদ্ধান্ত নেওয়ার পর তার পরিমাণ কমিয়ে আনতে হবে। পাঁচ প্যাকেটের জায়গায় তিন প্যাকেট কিনুন। এইভাবে ধীরে ধীরে আরও কমিয়ে দিন। 
ভালো সময় দেখে ধূমপান বাদ দিন
নিজেকে প্রস্তুত করার পর হুট করে যেকোনও দিনে নয়। বরং যেদিন মনমেজাজ ভালো থাকবে সেদিন থেকে ধূমপান বাদ দিন। যেদিন মনমেজাজ খারাপ থাকবে, সেদিন নয়। এর পেছনে কারণ রয়েছে। ধূমপান বিষয়ক বেশ কয়েকটি পরীক্ষামূলক পরিসংখ্যান থেকে দেখা গেছে, মনমেজাজ ভালো থাকা অবস্থায় ধূমপান পরিহার করা হলে সেই চেষ্টা সফল হয়।
ধূমপান সম্পর্কিত জিনিস সরিয়ে ফেলুন
ধূমপান বাদ দেওয়ার পর প্রথম যে কাজটি করতে হবে সেটা হলো, ধূমপানের সঙ্গে সম্পর্কিত ও ধূমপানের কথা মনে করায় এমন সব জিনিস সরিয়ে ফেলুন। লাইটার, অ্যাশট্রে, সিগারেট হোল্ডার, ম্যাচ- এই জিনিসগুলো যথাসম্ভব নিজের কাছ থেকে দূরে রাখতে হবে।
টাকা আলাদাভাবে জমান
ধূমপানের পেছনে যে পরিমাণ টাকা খরচ হতো, তা আলাদাভাবে জমাতে হবে। এভাবে এক মাসে টাকা জমানোর পর বোঝা যাবে, প্রতি মাসে শুধু এই একটি অভ্যাসের জন্য কত টাকা খরচ করতে হতো। এই বিষয়টি অনুপ্রেরণাদায়ক, ফলে ধূমপানের অভ্যাসে ফিরে যাওয়ার সম্ভাবনা কমে যায়।
ডিক্যাফে অভ্যস্ত হন
ধূমপান বাদ দেওয়ার অন্তত দুই-তিন মাস পর্যন্ত সাধারণ কফি পান করার বদলে ডিক্যাফ কফি পান করতে হবে। সাধারণ কফির ক্যাফেইন অনেক সময় ধূমপানের চাহিদা তৈরি করে।
স্বাস্থ্যকর স্ন্যাক্স সঙ্গে রাখুন
যেকোনও জায়গায় সব সময় সঙ্গে রাখা যায়, এমন স্ন্যাক্স জাতীয় খাবার রাখতে হবে। যখন ধূমপান করতে ইচ্ছা করবে, দ্রুত স্ন্যাক্স খেয়ে নিন। এতে ধূমপানের ইচ্ছা অনেকটাই কমে যাবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only