সোমবার, ১৩ জানুয়ারী, ২০২০

জিন্নাহ যে কাজে সম্পূর্ণ সফল হয়নি সেই কাজ মোদি করতে চলেছেন : অধীর চৌধুরী

পুবের কলম ওয়েব ডেস্ক :   লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ/ ‘ক্যা’ ইস্যুতে বলেছেন, যে কাজ মুহাম্মাদ আলী জিন্নাহ করতে পারেননি সেই কাজ নরেন্দ্র মোদি করতে চলেছেন। তিনি আজ (সোমবার) গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ওই মন্তব্য করেছেন। 

অধীর চৌধুরী বলেন, ‘আমরা জানি এই আইনের মাধ্যমে কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া হচ্ছে না। কিন্তু এই আইনের মাধ্যমের আগামীদিনে এই ভারতবর্ষকে হিন্দু ভারতবর্ষ ও মুসলিম ভারতবর্ষে বিভাজিত করার চেষ্টা হচ্ছে। যে কাজ মুহাম্মাদ আলী জিন্নাহ করবার চেষ্টা করেছিলেন অথচ ভারতবর্ষের মুসলিমরা তাঁর বিরোধিতা করেছিল। এবং বিরোধিতা করেছিল বলেই আজকে ভারতবর্ষে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনসংখ্যার বসবাস। জিন্নাহ যে কাজ পারেনি, অর্থাৎ দ্বিজাতি তত্ত্বের স্লোগাল তুলেও জিন্নাহ পুরোপুরি সফল হতে পারেননি। সেজন্য পাকিস্তানের থেকে মুসলিম বেশি। সেই কাজ নরেন্দ্র মোদি করতে চলেছেন। অর্থাৎ মুহাম্মাদ আলী জিন্নাহর যে স্বপ্ন তিনি বাস্তবায়িত করতে পারেননি, নরেন্দ্র মোদি সেই স্বপ্নকে বাস্তবায়িত করার লক্ষ্যে নাগরিকত্ব আইনের নামে ভারতবর্ষের মানুষকে বিভাজিত করার চেষ্টা করছেন।’

এরআগে জাতীয় নাগরিকপঞ্জি এনআরসি ও সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ/‘ক্যা’  ইস্যুতে বিজেপির সমালোচনা অধীর বাবু বলেছিলেন, ‘আমার বাপ-ঠাকুরদা বাংলাদেশের মানুষ, বিজেপির ক্ষমতা থাকলে আমাকে বাংলাদেশে পাঠাক। আসলে বিজেপি ধর্মের নামে দেশ চালাতে চাইছে। বাকি  সম্প্রদায়ের সঙ্গে মুসলিমদের আলাদা করে বিভাজনের নীতি গ্রহণ করেছে বলেও কংগ্রেস নেতা অধীর চৌধুরী মন্তব্য করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only