রবিবার, ১২ জানুয়ারী, ২০২০

গোল মরিচ খেলে ওজন কমে! জেনে নিন গোলমরিচের গুণাগুন


পুবের কমল, ওয়েব ডেস্ক: খাবারের স্বাদ বাড়াতে গোল মরিচের ব্যবহার বেশ পুরনো। পরিচিত এই মশলাটি আমাদের শরীরের পক্ষেও বেশ ভালো। এতে ফাইবার, অল্প প্রোটিন এবং শর্করা থাকে। গোলমরিচ হজমের জন্যও উপকারী। এটি স্থুলতার বিরুদ্ধে লড়াই করে।

গোলমরিচে ’পিপেরিন’ নামক একটি শক্তিশালী যৌগ থাকে যা মরিচের স্বাদ বাড়ায়। এই যৌগটি বিপাকের গতি বাড়ায় এবং শরীরে চর্বি জমতে দেয় না, নতুন ফ্যাট কোষ গঠনে হস্তক্ষেপ করে। ফ্যাটি অ্যাসিড, ট্রাইগ্লিসারাইড, রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে গোলমরিচ। গোলমরিচগুলির বাইরের স্তরে ফাইটোনিউট্রিয়েন্ট থাকে যা ফ্যাট কোষগুলোকে ভাঙতে সাহায্য করে।

ওজন কমানোর জন্য পান পাতা গোলমরিচ দিয়ে চিবিয়ে খেতে পারেন। এই পদ্ধতিটি ওজন হ্রাস করার একটি শক্তিশালী উপায়। কারণ গোলমরিচ এবং পান উভই আমাদের শরীর থেকে ফ্যাটকমাতে সাহায্য করে এবং ওজন হ্রাস করতে সহাতা করে।

আপনি যদি ক্যালোরি নিন্ত্রিত ফ্যাট কমানোর জন্য ডায়েটে থাকেন তবে আপনি আপনার খাদ্যতালিকায় অবশ্যই গোলমরিচ রাখতে পারেন। কারণ, এক চা চামচ গোলমরিচে মাত্র ৪ ক্যালোরি রয়েছে। গোলমরিচ ’থার্মোজেনিক’ জাতীয় খাদ্য উপাদান, যা দ্রুতি চর্বি ঝরায় এবং বিপাকক্রিয়া বাড়ায়। প্রতিদিন সকালে দু-একটা গোটা গোলমরিচ চিবিয়ে খেলে সারাদিন তা হজমে সাহায্য করে। এছাড়া, মেটাবলিজমের হার বাড়ায় এবং মেদ ঝরাতে সাহায্য করবে।

গ্রিন টি-র সঙ্গে আদা দিয়ে গোলমরিচ ব্যবহার করে চা খেতে পারেন। এটি মেদ ঝরাতে বেশ উপকারী। গোলমরিচে ‘কাপাসাইচিন’ থাকে। যা চর্বি কমাতেতে সাহায্য করে এবং মেদ ঝরায়।

গোলমরিচে অ্যান্টি-অক্সিডেন্টস এবং অ্যান্টি -মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা আমাদের পেটের ভিসারাল ফ্যাটের বিরুদ্ধে লড়াই করে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only