বুধবার, ১৫ জানুয়ারী, ২০২০

পোশাকের দাগ দূর করার ঘরোয়া ৩ উপায়

পুবের কলম, ওয়েব ডেস্ক: পোশাক থেকে চা বা হলুদের দাগ তোলা, আর গন্ধমাদন পর্বত তোলা প্রায় একই ব্যাপার। বিশেষ করে সাদা কাপড় হলে আরও বেশি করে এই সমস্যার সম্মুখীন হই আমরা।
জামাকাপড়ের এমন নাছোড় দাগ তোলার জন্য অনেক সময়ই কেবল সাবান ও ডিটারজেন্টের উপর ভরসা করা যায় না। বরং আস্থা রাখতে হয় কিছু ঘরোয়া কৌশলের উপর।

জামাকাপড়ে এমন দাগ লাগলে তা দেখতে যেমন খারাপ লাগে, তেমনই অনেক সময় এই দাগের জন্য পোশাকটি পরার উপযুক্ত থাকে না। জানেন কি, এই সমস্যায় পড়লে মুক্তির পথ? এক ঝলকে দেখে নিন সেগুলি।

১) লেবু ও নুন
দাগ লাগা অংশে পাতিলেবুর রস মাখিয়ে রেখে দিন কিছুক্ষণ। এর পর তাতে নুন মাখিয়ে ডিটারজেন্টে ধুয়ে নিন। সহজে দাগ উঠবে। জলে লেবুর রস মিশিয়ে সেই জল গরম করুন। গরম করার সময় আরও কয়েক কুচি লেবু তাতে যোগ করে নিন। এবার সেই জল পোশাক ধোওয়ার সঙ্গে মিশিয়ে দিন। এই জলে জামাকাপড় ধুলে জামায় লেগে থাকা নাছোড় দাগ উঠবে সহজে।

২) ভিনিগার
আধ কাপ জলে কিছুটা ভিনিগার যোগ করুন। এবার সেই মিশ্রণ দাগের জায়গায় লাগিয়ে রাখুন। ভিনিগারের অ্যাসিডের দাগ শোষণ করার ক্ষমতা প্রবল। এরপর সাধারণ ডিটারজেন্টে ধুয়ে নিন পোশাক।

৩) বেকিং সোডা
তিন টেবিল চামচ বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে নিন। সেই ঘন মিশ্রণ লাগিয়ে রাখুন দাগ লাগা অংশে। ঘণ্টাখানেক রাখার পর সেই পোশাক ভাল করে ধুয়ে নিন।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only