বুধবার, ৮ জানুয়ারী, ২০২০

গঙ্গাসাগর মেলা সুষ্ঠভাবে সম্পন্ন করার আবেদন মুখ্যমন্ত্রীর

পুবের কলম, ওয়েব ডেস্ক: কুম্ভমেলার পরে দ্বিতীয় বৃহত্তম হিন্দু মেলা হল গঙ্গাসাগর মেলা । কপিল মুনির আশ্রমে অনুষ্ঠিত এই উৎসবে দেশ-বিদেশের লক্ষ লক্ষ মানুষ হাজির হন। পুণ্যস্নানের জন্য এই মেলায় আসেন। তাই, বুধবার বাবুঘাটের আউটরাম ঘাটে এবারের সাগরমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করে সকলের উদ্দেশ্যে এই উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করার আহ্বান জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । 

এদিনের উদ্বোধন মঞ্চে মুখ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন রাজ্যের পুর ও নগরােন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা, উত্তর কলকাতার তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়-সহ দায়িত্বপ্রাপ্ত বিভাগের কর্মী আধিকারিকরা। 

উল্লেখ্য, তিন দিনের গঙ্গাসাগর মেলা সফর শেষ করে মেলা উদ্বোধনে আসেন মুখ্যমন্ত্রী। আজ বৃহস্পতিবার থেকেই শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। চলবে ১৭ জানুয়ারি শুক্রবার পর্যন্ত। তার আগেই সেখানকার পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখে এলেন বলে মুখ্যমন্ত্রী নিজেই তা জানান। 

গঙ্গাসাগর মেলার উদ্বোধন করে মুখ্যমন্ত্রী তীর্থযাত্রীদের উদ্দেশ্যে বলেন, আগে এই মেলায় আগত পূণ্যার্থীদের পূণ্যকর দিতে হত । কিন্তু, রাজ্যে তৃণমূল কংগ্রেস সরকার গড়ার পরেই এই তীর্থকর তুলে দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রীর প্রশ্ন, তীর্থকর আবার কিসের ? শুধু তীর্থকরই নয়, আগে গঙ্গাসাগর মেলায় যাওয়ার পথঘাটও ছিল দুর্গম। গত আটবছরে গঙ্গাসাগর মেলায় যাওয়ার পথঘাটের আমূল সংস্কার করা হয়েছে । একই সঙ্গে কলকাতাসহ রাজ্যের বিভিন্ন জায়গা থেকে গঙ্গাসাগর মেলায় যাওয়ার জন্য বিনামূল্যে চার হাজার বাস, একাধিক লঞ্চ পরিষেবাসহ আগত পূণ্যার্থীদের থাকা- খাওয়া থেকে শুরু করে সবকিছুর বন্দবস্ত করা হয়েছে। 

এখানেই শেষ নয়, মেলায় আগত পূণ্যার্থী থেকে শুরু করে সাধারণ মানুষের জন্য ৫ লক্ষ টাকার বীমা চালু করা হয়েছে। যা আজ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত কার্যকর হবে বলে মুখ্যমন্ত্রী জানান। এছাড়াও, প্রবল শীতে পূণ্যার্থীদেরকে সাবধানে আগুন জ্বালানাের কথা বলেন। একই সঙ্গে সংবাদ মাধ্যমের কাছে মুখ্যমন্ত্রীর অনুরােধ, লক্ষ লক্ষ মানুষের মেলায়। ছােটও ছােটও অনেক ঘটনা ঘটতেই পারে। সেই ঘটনা গুলি বিশালাকারে প্রচার করে বিভ্রান্তিকর পরিবেশ তৈরি না করার কথা জানান। বরং, প্রশাসনের সঙ্গে সাহায্যের হাত বাড়িয়ে সুষ্ঠভাবে এই মেলা সম্পন্ন করার অনুরােধ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only