মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০২০

বৃহস্পতিবার এসএসকেএম হাসপাতালে দেশের মধ্যে প্রথম "মন মেলা" শুরু হচ্ছে

সাহাজান পুরকাইত: ফুলমেলা, গানমেলা, বইমেলা, খাবার মেলা, ঘোরার মেলা শোনা গিয়েছে।  কিন্তু, আমাদের মনের অন্দরের খোঁজ নিতে এবার শুরু হচ্ছে  "মন-মেলা"।  

কলকাতা শহরে ওই মেলায় চার দিন ধরে চলবে মানুষের মনের ভিতর খুঁজে বেড়ানোর নানান প্রয়াস।  মানসিক স্বাস্থ্য মেলা। দেশের মধ্যে এখানেই প্রথম। মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে,এই মেলার অন্যতম প্রধান উদ্যোক্তা আইওপি অধিকর্তা প্রদীপ সাহা জানান, আগামী ৯ থেকে ১২ জানুয়ারি পর্যন্ত চারদিন ধরে এই মেলা অনুষ্ঠিত হবে পিজি হাসপাতালের ভিতরে আইওপি চত্বরে। 

এদিন তিনি আরও বলেন, “২০১৭-তে আরিজুয়ানাতে এ রকম অনুষ্ঠান হয়েছিল৷ ২০১৮তে ফ্লোরিডায় হয় এক দিনের এই মেলা। মন ভালো রাখার, মন খারাপের কারণ খোঁজার, মানসিক যন্ত্রণা খুঁজে বের করা, সেখান থেকে কিভাবে স্বাভাবিক জীবনে ফেরানো যায় এসব নিয়েই চার দিন ধরে চলবে কাজকর্ম, কর্মশালা, আলোচনা, আইকিউ টেস্ট, কাউন্সেলিং, গান, নাটক, ফিল্ম, অনুষ্ঠান সবকিছু।  থাকছে মনের অন্দরের হদিশ পেতে মানসিক স্বাস্থ্য পরীক্ষাও।

আপনার কতটা আইকিউ রয়েছে, মন খারাপের পিছনে রহস্য কী এসব চুলচেরা বিশ্লেষণ করবেন চিকিৎসকেরা। মানসিক স্বাস্থ্যের উপর থাকছে ফিল্ম-নাটক-গান-অনুষ্ঠান।  

ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রির (আইওপি) উদ্যোগে এবং আইপিজিএমইআর এর অর্থাৎ এসএসকেএমের সহযোগিতায় দেশের প্রথম মানসিক স্বাস্থ্য মেলার আসর বসছে।

এদিন আইওপি’র অধিকর্তা প্রদীপ সাহা আরও বলেন, ‘মন ভালো রাখতে, মনের যন্ত্রণার খোঁজ নিতে, মন খারাপ কেন হয় তার কারণ খুঁজতেই এই মেলার ভাবনা। 

 এখানে বিভিন্ন স্টলে চিকিৎসকেরা মনের খোঁজ নেবেন, আইকিউ টেস্টের পাশাপাশি মানসিক ভাবে সচল রাখার মন ভালো রাখার উপায় বাতলে দেবেন।’ নতুন বছরে ৯ থেকে ১২ জানুয়ারি পর্যন্ত চারদিন ধরে এই মেলা অনুষ্ঠিত হবে পিজি হাসপাতালের ভিতরে আইওপি চত্বরে।

সারা দেশ থেকে মানসিক রোগ বিশেষজ্ঞ, মন নিয়ে কাজ করা মানুষজন, চিকিৎসাবিজ্ঞানীরা এই মেলায় হাজির থাকবেন। পাশাপাশি, থাকবেন এখানকার বহু প্রাক্তন ছাত্র-ছাত্রীও। 

আপনার মনের সমস্যা মেটাতে এখানে আসতেই পারেন। প্রদীপ সাহা জানান, এই মেলার মাধ্যমে একেবারেই নতুন ভাবনার মুখোমুখি হবে শহর কলকাতা। পাশাপাশি, মানুষের মনের হদিসও দেবে শহরের এই নতুন মেলা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only