মঙ্গলবার, ১৪ জানুয়ারী, ২০২০

অতিরিক্ত সেলফি পোস্ট আত্মকেন্দ্রিক ও একাকিত্বের লক্ষণ

পুবের কলম, ওয়েব ডেস্ক: সেলফি বা নিজস্বী তোলার হিড়িক ক্রমশ বাড়ছে। হাতে সেলফোন থাকলেই নিজস্বী তুলতে ব্যস্ত হয়ে পড়ে এমন মানুষের সংখ্যা মোটেও কম নয়। ক্রমেই সেই ‘ভাইরাস’ ছড়িয়ে পড়ছে তরুণ থেকে বৃদ্ধ সবার মধ্যে। ফেসবুক বা ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট জুড়ে শুধুই সেলফি আর সেলফি! এই অতিরিক্ত সেলফি পোস্ট করার অভ্যাস নাকি আত্মকেন্দ্রিক ও একাকিত্বের লক্ষণ। এমনটাই বলছেন ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয়ের মনোবিদরা।

সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখা যায়, কোনও ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় অতিরিক্ত সেলফি পোস্ট করলে তাকে কম আকর্ষণীয় মনে করছেন অন্যরা। এমনকি সোশ্যাল মিডিয়ায় সেলফি ভরা গ্যালারি দেখেও পোস্টকারী নিরাপত্তাহীনতায় ভুগছেন বলেও ধরে নেয় মানুষ। দুটি পর্যায়ে সমীক্ষাটি করা হয়।
প্রথমে ৩০ জন ছাত্রছাত্রীর ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নির্বাচন করেন মনোবিদরা। তারপর সেই অ্যাকাউন্টগুলোর স্ক্রিনশট নেওয়া হয়। এরপর সেই স্ক্রিনশট দেখানো হয় ১১৯ জন ছাত্রছাত্রীকে। ৩০টি অ্যাকাউন্টের ছবি দেখিয়ে আত্মসম্মান, সাফল্য, একাকিত্ব ইত্যাদি বিষয়ে আন্দাজ করে নম্বর দিতে বলা হয় ওই ১১৯ জন ছাত্রছাত্রীদের।

সমীক্ষার শেষে দেখা যায়, প্রচুর সেলফি আছে এমন অ্যাকাউন্টগুলোর ক্ষেত্রে নেতিবাচক মনোভাব প্রকাশ করেছেন বেশিরভাগ ছাত্রছাত্রীরা। অতিরিক্ত সেলফি আত্মকেন্দ্রিকতা, আত্মবিশ্বাসের অভাব ও একাকিত্বের লক্ষণ বলে মত প্রকাশ করেছেন তারা।

ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয়ের মনোবিদ ক্রিস বেরির মতে, সেলফির তুলনায় পোজ দিয়ে তোলা ছবিকেই বেশি পছন্দ করে সমাজ। বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, ৩০টির মধ্যে দুটি প্রোফাইল প্রায় একই রকম ছিল। দুটি প্রোফাইলেই ব্যবহারকারী তার বেড়াতে যাওয়ার, সাফল্যের ছবি দিয়েছেন। একজনের ছবি সেলফিতে, অপরজনের ছবিগুলো পোজ দেওয়া। দ্বিতীয় ব্যক্তিকেই পছন্দ করেছেন সবাই।

বেরি আরও জানান, সেলফি দেওয়া ব্যক্তিকে আত্মকেন্দ্রিক ও নেতিবাচক বলে মনে করেছেন সকলেই। তিনি বলেন, এর থেকে প্রমাণ হয় কোনও ব্যক্তির সোশ্যাল মিডিয়া প্রোফাইল দেখেই তার মানসিকতার ধরন আন্দাজ করে সমাজ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only