শুক্রবার, ১০ জানুয়ারী, ২০২০

জম্মু-কাশ্মীরে বিদেশি কূটনীতিকদের সফর পরিস্থিতি স্বাভাবিক দেখানোর প্রচেষ্টা মাত্র : পিডিপি-এনসি


পুবের কলম ওয়েব ডেস্ক :  জম্মু-কাশ্মীরে বিদেশি কূটনীতিকদের সফরকে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক দেখানোর প্রচেষ্টা বলে মন্তব্য করেছে পিডিপি ও ন্যাশনাল কনফারেন্স। পিডিপির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরে সত্যিই যদি পরিস্থিতি স্বাভাবিক থাকে তাহলে এই কূটনীতিকদেরও আটক রাজনৈতিক নেতাদের সাথে দেখা করার অনুমতি দেওয়া উচিত। 
অন্যদিকে, ন্যাশনাল কনফারেন্স (এনসি) বলেছে গত অক্টোবরে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সফরের মতোই এটি দিল্লিস্থিত বিভিন্ন দেশের কূটনীতিকদের পরিদর্শন করানো হচ্ছে। কূটনীতিকদের সাথে দেখা করার সুযোগ কেবলমাত্র নির্বাচিত লোকদেরই দেওয়া হয়েছে যাতে কেউ সরকারের বিরুদ্ধে কথা না বলতে পারে।
গতকাল (বৃহস্পতিবার) দু’দিনের সফরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১৫ দেশের কূটনীতিকরা জম্মু-কাশ্মীরে গিয়েছেন। তাঁরা সেখানকার বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখছেন। আজ (শুক্রবার) তাঁরা দিল্লি ফিরে আসবেন। 
সামাজিক যোগাযোগ মাধ্যমে পিডিপি বলেছে, ভারত সরকার কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক দেখাতে বিদেশি কূটনীতিকদের দ্বিতীয় এক প্রতিনিধিদল নিয়ে এসেছে। দেখে মনে হচ্ছে যে কেন্দ্রীয় সরকার কাশ্মীরে নিজেদের আরোপিত বিধিনিষেধের মধ্যে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক দেখানোর চেষ্টা করছে। যদি আপনাদের সাহস থাকে তাহলে এই বিদেশী কূটনীতিকদের ১৬০ দিন ধরে আটক থাকা রাজনীতিবিদদের সাথে দেখা করার সুযোগ দেওয়া উচিত। 
এপ্রসঙ্গে ন্যাশনাল কনফারেন্স এক বিবৃতিতে বলেছে, কেবলমাত্র কেন্দ্রীয় সরকারের নীতির সমর্থকদের বিদেশি কূটনীতিকদের সাথে দেখা করার সুযোগ দেওয়া হয়েছে। ন্যাশনাল কনফারেন্স কূটনীতিকদের জিজ্ঞেস করতে চায় জম্মু-কাশ্মীরে পরিস্থিতি যদি স্বাভাবিক থাকে তবে তিন সাবেক মুখ্যমন্ত্রীসহ অনেককে ১৬০ দিন ধরে কেন আটক রাখা হয়েছে?  লোকেরা পাঁচ মাস ধরে ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত কেন? ভারত সরকারকে একটি কথা বুঝতে হবে যে এধরণের সফরে কিছু সময়ের জন্য জয়ের এজেন্ডা তৈরিতে সহায়ক হবে কিন্তু সুদূরপ্রসারী পরিণতি নেতিবাচক প্রমাণিত হবে। যখন সমস্ত রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়া হবে, সকলপ্রকার যোগাযোগ ও ইন্টারনেট পরিসেবা আবার চালু করা হবে এবং সুষ্ঠু রাজনৈতিক কার্যক্রম শুরু করা হবে তখনই জম্মু-কাশ্মীরে সত্যিকারের স্বাভাবিক পরিস্থিতি হবে বলেও ন্যাশনাল কনফারেন্সের পক্ষ থেকে মন্তব্য করা হায়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only