বৃহস্পতিবার, ৯ জানুয়ারী, ২০২০

মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১৫ দেশের কূটনীতিকের কাশ্মীর সফর, প্রশ্ন কংগ্রেসের


পুবের কলম ওয়েব ডেস্ক :  জম্মু-কাশ্মীরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১৫ দেশের কূটনীতিকরা সফর করছেন। আজ (বৃহস্পতিবার) তাঁরা শ্রীনগরে পৌঁছে সেখানকার বর্তমান পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নিয়েছেন। আগামীকাল শুক্রবার তাঁরা দিল্লি ফিরে আসবেন।   

আজ কূটনীতিকরা শ্রীনগরে পৌঁছলে কর্মকর্তারা তাঁদেরকে স্বাগত জানান। এরপরে, ভারতীয় সেনাবাহিনীর চিনার কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কেজেএস ধিলো নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন।কূটনৈতিকরা জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর জি সি মুর্মু এবং সুশীল সমাজের সদস্যদের সাথে সাক্ষাত করবেন। 

মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও প্রতিনিধি দলে বাংলাদেশ, ভিয়েতনাম, নরওয়ে, মালদ্বীপ, দক্ষিণ কোরিয়া, মরক্কো, নাইজেরিয়া এবং অন্য দেশের কূটনীতিকরা রয়েছেন।

এদিকে, সফরে ইউরোপীয় ইউনিয়নের ‘ইইউ’দেশগুলোর পার্লামেন্টের   সদস্যদের আসার কথা থাকলেও শেষ পর্যন্ত তাঁরা আসেননি। ভারত সরকারের নির্ধারিত সফরসূচিতে (গাইডেড ট্যুর) আপত্তি জানিয়েই ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা উপত্যকায় এলেন না বলে খবর। তাঁরা জম্মু-কাশ্মীরের ‘বন্দি’তিন সাবেক মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন।
এদিকে, বিদেশি কূটনীতিকদের কাশ্মীর সফর প্রসঙ্গে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রশ্ন উত্থাপন করেছে। কংগ্রেসের সিনিয়র নেতা রশিদ আলভি বিদেশি কূটনীতিকদের কাশ্মীর সফর সম্পর্কে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে বলেছেন, এধরনের পরিদর্শন সরকার দ্বারা স্পনসর করা হয় অথবা তাদের পরিচালিত হয়।  এতে দেশের খারাপ চিত্র তৈরি করে কারণ, সরকার কাশ্মীরের পরিস্থিতি আড়াল করতে চায়। কংগ্রেসের ওই সিনিয়র নেতা বলেন, সরকার এতদিনে কেন বিরোধী নেতাদের একটিও প্রতিনিধি দল সেখানে পাঠায়নি? 

কংগ্রেসের মুখপাত্র পবন খেরা বলেছেন, জম্মু-কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে অবহিত করার জন্য বেশ কয়েকটি দেশের কূটনীতিক সেখানে সফর করবেন। কিন্তু অবাক করার মতো বিষয় যে সরকার বিরোধীদলীয় নেতা গোলাম নবী আজাদকে তাঁর নিজস্ব রাজ্যে যেতে বাধা দিয়েছে এবং এই অধিকারের জন্য তাকে আদালতে যেতে হয়েছে! বিরোধী দলের নেতা রাহুল গান্ধীকে সেখানে যেতে দেওয়া হচ্ছে না। কিন্তু বিশ্বকে বলা হচ্ছে যে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি ঠিক আছে!

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only