বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০

সন্ত্রাসবাদ নির্মূল করতে মার্কিন ধাঁচে পদক্ষেপ গ্রহণে জোর দিলেন বিপিন রাওয়াত


পুবের কলম ওয়েব ডেস্ক : সন্ত্রাসবাদ নির্মূল করতে মার্কিন ধাঁচে পদক্ষেপ গ্রহণের পক্ষে সাফাই দিলেন ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ (সিডিএস) বিপিন রাওয়াত। আজ বৃহস্পতিবার তিনি ওই মন্তব্য করেছেন। 

কেন্দ্রীয় সরকারের সঙ্গে সেনাবাহিনীর সংযোগ রক্ষাকারী ‘সিঙ্গল পয়েন্ট  অ্যাডভাইজর’ জেনারেল বিপিন রাওয়াত। গত ডিসেম্বরের শেষে দেশের প্রথম সিডিএস নিযুক্ত হওয়া সাবেক সেনাপ্রধান জেনারেল রাওয়াত সরকারকে প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে পরামর্শও দিচ্ছেন। এরফলে তাঁর ওই মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
জেনারেল রাওয়াত বলেন, যতদিন কিছু দেশ সন্ত্রাসবাদে মদদ দিতে থাকবে ততদিন সন্ত্রাসের বাড়বাড়ন্ত বন্ধ করা যাবে না। সন্ত্রাসের বিরুদ্ধে কিছুতেই যুদ্ধ শেষ হচ্ছে না, একনাগাড়ে সন্ত্রাস চলছে আর আমাদেরও এরসঙ্গে ক্রমাগত যুঝতে হচ্ছে। যতক্ষণ না আমরা সন্ত্রাসবাদের গোড়ায় গিয়ে একে সমূলে উৎপাটন করতে না পারছি ততদিন পর্যন্ত এই যুদ্ধ আমাদের চালিয়েই যেতে হবে। তাঁর মতে, এথেকে বাঁচার একটাই উপায় হল, যেভাবে ৯/১১ হামলার পরে মার্কিন যুক্তরাষ্ট্র সন্ত্রাসদমনে পদক্ষেপ গ্রহণ করেছিল, ঠিক সেইভাবেই পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাহলেই কেবল সন্ত্রাসবাদ দমন করা যাবে। 

জেনারেল রাওয়াত বলেন, যে সব দেশ সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতা করছে তাদের বিরুদ্ধেও পদক্ষেপ গ্রহণ করতে হবে। আমি মনে করি ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) যেভাবে এধরণের দেশকে কালো তালিকাভুক্ত করার মতো পদক্ষেপ গ্রহণ করছে তা অত্যন্ত সময় উপযোগী। প্রয়োজনে এই ধরণের দেশকে কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন করতে হবে। প্রতিবেশি পাকিস্তানের নাম না করে সিডিএস রাওয়াতের ওই মন্তব্য বলে বিশ্লেষকরা মনে করছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only