শুক্রবার, ১০ জানুয়ারী, ২০২০

আমেরিকার বিরুদ্ধে আজীবন লড়াই চালিয়ে যাব­: জয়নাব সুলাইমানি

ইরান ও আমেরিকার মধ্যে উত্তেজনার আবহেই আমেরিকাকে উদ্দেশ্য করে ফের হুঁশিয়ারি দিলেন নিহত জেনারেল সুলাইমানির কন্যা জয়নাব সুলাইমানি। শুক্রবার তাঁর আব্বার জন্মশহর কেরমানে জুম্মার খুতবার আগে এক ভাষণে তিনি বলেন– ‘মহা শয়তান আমেরিকার বিরুদ্ধে আজীবন লড়াই চালিয়ে যাব। আমার আব্বাকে হত্যা করে আমেরিকা সবচেয়ে বড় ভুল করেছে। এটা নিছকই বোকামি। এর ফলে ইরান দুর্বল হবে না। জাতীয় ঐক্যবৃদ্ধি পেয়ে আরও শক্তিশালী হবে।’ আমেরিকাকে একহাত নিয়ে জয়নাব হুংকার দেন, ‘আমার আব্বা দেখিয়ে গিয়েছেন আমেরিকা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় শয়তান। এক সুলাইমানির শাহাদাতের পর হাজার হাজার সুলাইমানি তৈরি হয়েছে। তারা বদলা নিতে হোয়াইট হাউজের দিকে ছুটে যেতে প্রস্তুত।’  

আমেরিকার ড্রোন হামলায় ইরানের কুদস বাহিনীর প্রধান এবং ইরানে দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি বলে পরিচিত জেনারেল কাসেম সুলাইমানির মৃতু্যর পর উত্তপ্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যের রাজনীতি। তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কাও করছেন অনেকে। জনপ্রিয় জেনারেল কাসেম সুলাইমানিকে হারানোর পর ইরান আমেরিকার সেনাঘাঁটিতে পালটা আঘাত করে। ইরাকে অবস্থিত এই মার্কিন ঘাঁটির যথেষ্ট প্রতিরক্ষা ব্যবস্থা থাকা সত্ত্বেও ইরানের ক্ষেপণাস্ত্র হামলা রুখতে সমর্থ হয়নি ট্রাম্প-বাহিনী। এতে ইরানের মনোবল আরও বেড়েছে। অন্যদিকে– ট্রাম্প যেকোনও শর্তে ইরানের সঙ্গে সমঝোতা বা আলোচনার কথা বলেছেন। যদিও ইরান তাদের মূল্যবান একজন সেনাপতিকে হারিয়ে এই মুহূর্তে কোনও আলোচনার পথে যেতে রাজি নয়। ইরানের অনমনীয় মনোভাব সেখানকার জনতারই দৃষ্টিভঙ্গির প্রতিফলন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনিই জানিয়ে দিয়েছেন– ইরানের হামলা ট্রাম্পের গালে এক বড় থাপ্পড়। অন্যদিকে– প্রেসিডেন্ট রুহানিও হুঁশিয়ারি দিয়েছেন আমেরিকাকে। হাসান রুহানি আমেরিকাকে সতর্ক করে দিয়ে বলেছেন– হোয়াইট হাউজ যদি ফের পালটা দেওয়ার কোনও বিপজ্জনক চেষ্টা করে– তবে ইরান তার ভয়াবহ জবাব দেবে– যা ট্রাম্প কল্পনাও করতে পারে না। এই পরিস্থিতিতে দেশের জনতার সঙ্গে সঙ্গে প্রতিশোধের আগুন জ্বলছে জেনারেল সুলাইমানির কন্যা জয়নাবের মনেও। 

পিতার মৃতু্যর পর তেহরানে জানাযাতেই তিনি ট্রাম্পকে লক্ষ্য করে হুংকার দিয়েছিলেন। বলেছিলেন– ট্রাম্প তুমি ভেবো না– আব্বার শাহাদাতেই সব শেষ হয়ে গেছে। শুক্রবারের জুম্মার নামাযের আগে সেই হুঁশিয়ারিরই প্রতিধ্বনি শোনা গেল তাঁর কণ্ঠে। ইরানের কেরমান শহরে জুম্মার নামাযের খুতবার আগে তিনি সমবেত জনতার উদ্দেশ্যে বত্তৃ«তা করেন। পিতার প্রতি কোটি কোটি ইরানির ভালোবাসা ও শ্রদ্ধা দেখে তিনি মু?তা প্রকাশ করেন। জেনারেল সুলাইমানির জানাযার সময় ভিড়ে পদপিষ্ট হয়ে মৃতু্যর ঘটনায় তিনি এ দিন শোকপ্রকাশ করেন। নিহতদের পরিবারের প্রতি জয়নাব আন্তরিক সমবেদনা জানান।    

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only