বুধবার, ৮ জানুয়ারী, ২০২০

পার্ক সার্কাসের ধরনা মঞ্চে ক্রমশ ভিড় বাড়ছে মহিলাদের



আসিফ রেজা আনসারী

মানুষের যখন অস্তিত্ব রক্ষার প্রশ্ন ওঠে,  তখন বয়সের বাধাও তুচ্ছ। দাঁতে দাঁত চেপে পথে নামতেও দ্বিধা থাকে না। আজ পার্ক সার্কাসের ধরনা মঞ্চে এমনটাই দেখা গেল। মুসলিম মহিলাদের স্বতঃস্ফুর্ত ওই ধরনায় দেখা গেল ৬৭ বছরের রাজিয়া বেগম, থেকে বছর ৫৫-র নুরুন্নেসাকেও।অন্যদিকে, কোলে দুধের শিশু নিয়েও খোলা আকাশের নিচে স্লোগানে স্লোগানে গর্জে উঠছেন সাগুফতা ইয়াসমিন, নাফিসা বেগম, জাহানারা খাতুন ও জাহেদা পারভিন। মহিলাদের  আন্দোলনে শামিল হয়ে রাত জাগতে চেয়ে হাজির হয়েছেন অর্পিতা, দেবস্মিতারা।

রাজিয়া বেগম (৬৭), বাড়ি পার্ক সার্কাসেই। বয়সের ভারে ন্যূব্জ শরীর। কথাও জড়িয়ে যাচ্ছে। তবুও মাঠে থাকতে চান তিনি। তিনি বলেন,  ‘দেশের জন্য মরব, কিন্তু পিছু হঠব না।' অন্যদিকে, মাত্র আট মাসের শিশু নিয়ে ধরনায় শামিল হয়েছেন শাগুফতা ইয়াসমিন। এত ছোট বাচ্চাকে নিয়ে এসেছেন কেন? তাঁর জবাব, আমরা বাপ-দাদার আমল থেকেই এ দেশে বড় হয়েছি। তবে কেন ডিটেনশন ক্যাম্পের ভয় দেখানো হচ্ছে? তার থেকে দেশের জন্য মা-বেটা দু’জনেই মরতে চাই। একই কথা দেড় বছরের শিশু কোলে নিয়ে আর এক মায়ের।
উল্লেখ্য, মুসলিম মহিলাদের সংগঠন আজ্জুমার-এর পক্ষ থেকে গতকাল থেকে যে অবস্থান বিক্ষোভ  শুরু হয়েছে, তাতে প্রতিবাদী মহিলাদের ভিড় ক্রমশ বাড়ছে। এ পর্যন্ত প্রায় ছয় থেকে সাতশো মহিলা এখন অবস্থান করেছেন। আজ্জুমার' আহ্বায়ক আসমত জামিল বলেন, ‘বিজেপি-আরসএস দেশের সংবিধানকে ধ্বংস করছে। ছাত্রদের মারা হচ্ছে। বর্তমানে মহিলারাও নিরাপদ নন। আমরা নিরাপত্তা চাই। ধর্মের বিচারে নাগরিকত্বের নামে বিভাজন চাই না।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only