মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০২০

প্রচণ্ড খরায় পানীয় জলের সঙ্কট, তাই ১০ হাজার উটকে গুলি করে মেরে ফেলছে অস্ট্রেলিয়া

সিডনি, ৭ জানুয়ারি: অস্ট্রেয়ায় প্রচণ্ড গরম। যদিও স্বল্প বৃষ্টি কিছুটা স্বস্তি দিতে চলেছে। কিন্তু স্বস্তি পাচ্ছে না অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের প্রায় হাজার দশেক উট। তাদের পানীয় জলের প্রচণ্ড অভাব দেখা দেওয়ায় প্রায় হাজার দশেক উটকে গুলি করে মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া সরকার বলছে, সেদেশের দক্ষিণাঞ্চলের ১০ হাজারেরও বেশি উটকে বুধবার গুলি করে মারা হবে। এক আদিবাসী নেতার পক্ষ থেকে এ বিষয়ে আদেশ আসার পর উটগুলো মারার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের আনানজু পিতজানৎজাতজারা ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডস (এওয়াইপি) এলাকার এক আদিবাসী নেতা এই নির্দেশ দিয়েছেন।

এ ব্যাপারে ব্রিটিশ মিডিয়া সূত্র জানিয়েছে, বুধবার হেলিকপ্টার থেকে বন্য এই উটগুলোকে গুলি করে মারার প্রক্রিয়া শুরু হবে। প্রশিক্ষিত শুটার দিয়ে তাদের মারা হবে। ১০ হাজারেরও বেশি এই উটগুলো মারতে কয়েকদিন সময় লেগে যেতে পারে।
এতগুলো উট একসঙ্গে মারার কারণ হিসেবে বলা হচ্ছে, অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চল খুবই খরাপ্রবণ এলাকা। যে কারণে এই অঞ্চলে জলের খুব সংকট রয়েছে। বন্য এই উটগুলো খুব বেশি করে জল পান করছে। জলের  খোঁজে এদের বিচরণের কারণে সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। এছাড়া মিথেন গ্যাস সৃষ্টির জন্যও দায়ী তারা।

এওয়াইপির নির্বাহী বোর্ডের সদস্য মারিতা বেকার স্থানীয় সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘আমরা যে অঞ্চলে থাকি সেখানে খুব গরম পড়ে। খুবই অস্বস্তিকর পরিবেশে আছি। এর মধ্যে উটগুলোর উৎপাত আমাদের বিষিয়ে তুলেছে। তারা জলের জন্য ঘরবাড়িতে হানা দিচ্ছে, বেড়া ভেঙে দিচ্ছে। ক্ষেত মাড়িয়ে এসে ফসলের ক্ষতি করছে। দেশটির জাতীয় বন্য উট ব্যবস্থাপনা পরিকল্পনা বিভাগের দাবি, এই উটদের সংখ্যা যদি নিয়ন্ত্রণ করা না যায়, তাহলে প্রতি নয় বছরে সংখ্যা দ্বিগুণ হয়ে যাবে। 

অস্ট্রেলিয়া সরকার জানিয়েছে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্যও উট দায়ী। প্রতি বছর তাদের মলমূত্র থেকে যে পরিমাণ মিথেন গ্যাস বের হয় তা এক টন কার্বনডাই অক্সাইডের সমপরিমাণ। কার্বনডাই অক্সাইড নিয়ন্ত্রণে কাজ করা কার্বন ফার্মিং স্পেশালিস্টস রিজেনকোর প্রধান নির্বাহী টিম মুরে বলেন, ‘এক মিলিয়ন উট প্রতিবছর এক টনের সমপরিমাণ কার্বন নিঃসরণের জন্য দায়ী। অর্থাৎ, ৪ লাখ গাড়ি থেকে যে পরিমাণ কার্বন নিঃসরণ হয়, সেই পরিমাণ কার্বনডাই অক্সাইড সৃষ্টির জন্য দায়ী উট। যদিও অস্ট্রেলিয়ার  জ্বালানি ও পরিবেশ বিভাগ বলছে, বন্য উটগুলো যে পরিমাণ কার্বনডাই অক্সাইড নিঃসরণ করছে, তা দেশের হিসাবে আসবে না। কারণ তারা গৃহপালিত নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only