শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০

মার্কিন সেনা অ্যাকাডেমিতে যৌন হয়রানি বাড়ছে, জানাল পেন্টাগন

ওয়াশিংটন, ৩১ জানুয়ারি: মার্কিন যুক্তরাষ্ট্রে সেনাবাহিনী যৌন হয়রানির অভিযোগ আগে থেকেই ছিল। গত কয়েক বছর ধরে মার্কিন সেনা প্রশিক্ষণকেন্দ্রে বাড়ছে যৌন হয়রানি। খোদ পেন্টাগন বৃহস্পতিবার তাদের প্রকাশিত রিপোর্টে এই তথ্য তুলে ধরেছে।পেন্টাগন কর্তৃপক্ষ তিনি মার্কিন সেনাপ্রশিক্ষণ কেন্দ্র সম্বন্ধে ২০১৮-১৯ বর্ষের যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে ১৪৯ টি যৌন হয়রানির ঘটনা ঘটেছে বলে উল্লেখ করা হয়েছে। 

ওই রিপোর্ট বলছে, এই সমস্ত সেনা অ্যাকাডেমি থেকে প্রশিক্ষণ নিয়ে মার্কিন সেনা অফিসার হতে হয়। এর আগের শিক্ষাবর্ষের তুলনায় গত শিক্ষাবর্ষে প্রায় ২৫ শতাংশ যৌন হয়রানির ঘটনা বৃদ্ধি পেয়েছে মার্কিন সেনা অ্যাকাডেমিতে। এর আগের শিক্ষোবর্ষে যেখানে ১১৭ টি যৌন হয়রানির ঘটনা ঘটেছে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ১৪৯টি।

এ সম্পর্কে পেন্টাগন বলেছে, এ বছর শুধুমাত্র যেসব যৌন হয়রানির অবিযোগ করা হয়েছে কর্তপক্ষের কাছে সেগুলিকেই তুলে  ধরা হয়েছে। যদি এভাবে যৌন হয়রানির সংখ্যা বাড়তে থাকে তা তাহলে তা শনাক্ত করা কঠিন হয়ে পড়বে।

পেন্টাগন সূত্র জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে তিনটি সেনা অ্যাকাডেমিতে প্রতি দু বছরে প্রায় ১৩ হাজার ছাত্র সেনা প্রশিক্ষণ নিয়ে থাকে। এই তিনটি সেনা প্রশিক্ষণ কেন্দ্র হল নিউ ইয়র্কের ওয়েস্ট পয়েন্টের মার্কিন সেনা অ্যাকাডেমি, মেরিল্যান্ডের অন্নাপলিসে নাভাল অ্যাকাডেমি ও কলোরডোর এয়ার ফোর্স অ্যাকাডেমি।এই সব সেনা অ্যাকাডেমিতে যৌন হয়রানির শিকার হওয়া নিয়ে পড়ুয়ারাদের এ সম্পর্কে প্রশ্নের উত্তর অবশ্য রিপোর্টে উল্লেখ করা হয়নি।

পেন্টাগনের রিপোর্ট বলছে, সবচেয়ে বেশি যৌন হয়রানির ঘটনা ঘটেছে ওয়েস্ট পয়েন্টের সেনা অ্যাকাডেমিতে। সেখানে যৌন হয়রানির সংখ্যা ৫৭। নাভাল অ্যাকাডেমিতে ৩৩, আর এয়ার ফোর্স অ্যাকাডেমিতে ৪০টি। বাকি যৌন হয়রানির ঘটনা অবশ্য ছাত্রদের মধ্যে নয়।

এ ব্যাপারে প্রাক্তন মার্কিন এয়ার ফোর্সের আইনজীবী কর্নেল ডন ক্রিসটেনসেন বলেছেন, এই যৌন হয়রানি সম্বন্ধে আগেই অবগত থাকলেও তার প্রতিফলন দেখা দিয়েছে পেন্টাগনের রিপোর্টে। তিনি অভিযোগ করেন, যেভাবে দিনে দিনে মার্কিন সেনা অ্যাকাডেমিতে যৌন হয়রানির সংখ্যা বাড়ছে তা প্রতিরোধের ক্ষেত্রে পেন্টাগন কৃর্তপক্ষ পুরোপুরি ব্যর্থ।

ক্রিসটেনসেন আরও বলেন, সেনা ন্যায়বিচার সংস্কারের ক্ষেত্রে পেন্টাগনের খামতি রয়েছে। সেখানে পেশাগতভাবে বিষয়টি দেখা হয়নি। এই ধরনের যৌন হয়রানি বন্ধ করতে না পারলে তার প্রভাব পরবর্তী মার্কিন প্রজন্মের উপর পড়বে বলে তিনি মন্তব্য করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only